08 Dec 2021 - 12:22:58 am। লগিন

Default Ad Banner

৫ বছরের জন্য কারাদণ্ড ক্রিকেটার!

Published on Saturday, October 19, 2019 at 7:07 pm 245 Views

এমসি ডেস্কঃ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার গুলাম হোসেন বদি বাঁহাতি ব্যাটসম্যান। বর্তমান বয়স ৪০ খেলছেন দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে ২টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি ম্যাচ।

জানা যায়, বাঁহাতি ব্যাটসম্যান এই ব্যাটসম্যান দুর্নীতি ও ম্যাচ ফিক্সিংয়ে সাথে জড়িত থাকার প্রমান পাওয়া গেছে। আর তাই দক্ষিন আফ্রিকার ক্রিকেট বোর্ড ক্রিকেটার গুলাম হোসেন বদির ৫ বছরের কারাদণ্ড হয়েছে।

গত বছরের জুলাইয়ে গুলাম বদি নিজেই পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। নভেম্বরে তার অপরাধ প্রমাণিত হলে ১৮ অক্টোবর গুলাম হোসেনকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত।

তবে এই শাস্তিই তার জন্য প্রথম নয়। প্রায় চার বছর আগে তাকে ২০ বছরের জন্য যে কোনো ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া র‍্যাম স্ল্যাম টি-টোয়েন্টি টুর্নামেন্টে ম্যাচ ফিক্সিং এবং অন্যদের প্রভাবিত করার অভিযোগ আনা হয়েছিল গুলামের বিরুদ্ধে। আর তার জন্য ২০ বছর ক্রিকেটের বাইরে থাকতে হয়। শুধু তাই নয় এর জন্য তার বিরুদ্ধে মামলাও করেছিল দেশটির ক্রিকেট বোর্ড। এই মামলা আদালত পর্যন্ত গড়ায়।

২০১৫ সালের ফিক্সিংয়ের বদি ছাড়াও ঘটনায় জড়িত ছিলেন ইথি বালাথি, থামি সোলেকিলে, জন সাইমস, লনওয়াবো সৎসোবে, পুমি মাথসুইকে এবং আলভিরো পিটারসেনদের যাদের ২ থেকে ১২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *