16 Jan 2021 - 03:05:13 am। লগিন

Default Ad Banner

৩০ টন ইলিশ গেল ভারতে

Published on Monday, September 30, 2019 at 6:08 pm 66 Views

এমসি ডেস্কঃ  দুর্গাপূজা উপলক্ষে ৩০ টন ইলিশের একটি চালান গেল ভারতে।

সোমবার দুপুরে বেনাপোল বন্দর দিয়ে ইলিশের  প্রথম চালান গেল। আটটি ট্রাকে করে  ৩০ হাজার ৫৬০ কেজি ইলিশের চালান বন্দরে পৌঁছালে কাস্টমস কর্মকর্তারা দ্রুত আনুষ্ঠানিকতা শেষে করে রপ্তানির অনুমতি দেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন জানান, সাত বছর পর বাংলাদেশের পক্ষ থেকে পশ্চিমবঙ্গকে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দেয় সরকার।

প্রতিকেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ৬ মার্কিন ডলার। বাংলাদেশের রপ্তানিকারক প্রতিষ্ঠান একোয়াটিক রিসোর্স লিমিটেড। আর ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো নাজ ইমপেক্স ইন্ডিয়া।

সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের মালিক মহিতুল হক বলেন, ‘বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাবেন। পরে সেখানকার বাজারে তা বিক্রি করবেন। মূলত কলকাতার বাজারেই এই ইলিশ বিক্রি হবে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতায় যায়নি।’

বেনাপোল কাস্টম হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী দ্রুত যাতে এই মাছ ভারতে যেতে পারে তার জন্য কাস্টমসের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হয়েছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *