শিরোনাম

17 Apr 2021 - 08:10:51 am। লগিন

Default Ad Banner

১০ হাজার রানের মাইলফলকে করলেন ইউনিস খান

Published on Monday, April 24, 2017 at 10:33 pm 276 Views
স্পোর্টস ডেস্ক- টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েই মাঠে নেমেছিলেন তিনি। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন পাকিস্তানের ব্যাটসম্যান ইউনিস খান। উইন্ডিজ বোলার রোস্টন চেজকে সুইপ করেই মাইলফলকটা ছুঁয়ে ফেলেন ইউনিস। জ্যামাইকার কিংস্টোনের সাবিনা পার্কের সবাইকে সাক্ষী রেখে প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের কীর্তি গড়লেন তিনি।
ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১০ হাজার রানের এই এলিট ক্লাবে পা রাখেন ইউনিস। ৫টি চার ও ১টি ছয়ের মারে ৫৮ রান করে সাজঘরে ফেরেন তিনি। ১০ হাজার রানের কীর্তি গড়ার মুহূর্তটা ইউনিস উদযাপন করেন স্মিতহাস্যে, ব্যাট উঁচিয়ে, সতীর্থদের হালকা করতালির মধ্যে।
ক্যারিয়ারের ১৭ বছরে এসে, ১০ হাজার রানে পৌঁছলেন ৩৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। যা করতে তিনি ২০৮টি ইনিংস খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটি খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন, বিদায়বেলায় এ এক অনন্য অর্জন হয়ে থাকল ইউনিসের জন্য।
টেস্ট ক্রিকেটে এযাবৎ ১০ হাজার রানের কীর্তি গড়েছেন ১৩ জন ব্যাটসম্যান। ইউনিস এদের মধ্যে ১৩তম ক্রিকেটার হলেও মাইলফলকে পৌঁছানোর দ্রুততায় তার স্থান ষষ্ঠ।
ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কার এই ক্লাবে পা রাখতে খেলেছিলেন ২১২টি ইনিংস। গাভাস্কার ১৯৮৭ সালে টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান ছুঁয়েছিলেন।
১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার অ্যালান বোর্ডার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই অনন্য অর্জনে নাম লিখিয়েছিলেন। এরপর একে একে এই দলে নাম লেখান আরও ১০ ক্রিকেটার। স্টিভ ওয়াহ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, রিকি পন্টিং, শিবনারায়ণ চন্দরপাল, জ্যাক ক্যালিস, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা ও অ্যালিস্টার কুক। ইএসপিএন ক্রিকইনফো।
Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *