21 Jan 2021 - 11:07:26 pm। লগিন

Default Ad Banner

হাবিপ্রবির ভর্তি পরীক্ষা প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪৮ শিক্ষার্থী

Published on Tuesday, November 19, 2019 at 1:31 pm 130 Views

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৯৬ হাজার ৭২৩ জন ভর্তিচ্ছু প্রার্থী। একটি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়বেন ৪৮জন।
এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ থেকে ৪ডিসেম্বর।
এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন জানায়, গত ১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশপত্র ডাউনলোডের লিংক যুক্ত করা হয়েছে। ভর্তিচ্ছুদের এখান থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পাসপোর্ট সাইজের রঙিন ছবির আপলোড করতে হবে।
এ ব্যাপারে হাবিপ্রবি’র জনসংযোগ ও প্রকাশনা শাখার কর্মকর্তা মুহিউদ্দিন নুর জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে ৭টি ইউনিট থেকে কমিয়ে এ বছর ৪টি ইউনিট করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই ৪টি ইউনিটের অধীনে মোট ২০০৫ আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়ে ১ লাখ ৪ হাজার ৬৯৬টি। তবে বিল পরিশোধের শেষ দিন (৩১ অক্টোবর) পর্যন্ত মোট ৯৬ হাজার ৭২৩ জন আবেদনকারী নির্ধারিত ফি পরিশোধ করেছেন। শুধু এই শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।
এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় ৫%, আদিবাসী কোটায় ১%, প্রতিবন্ধী কোটায় ১%, পোষ্য কোটায় ১%, বিকেএসপি কোটায় ৫টি এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য ৮০টি আসন সংরক্ষিত রয়েছে। আগামী ২ থেকে ৪ ডিসেম্বর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *