28 Oct 2021 - 02:43:33 am। লগিন

Default Ad Banner

হাবিপ্রবিতে কৃষি সাংবাদিকতার উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Published on Tuesday, July 30, 2019 at 10:56 am 327 Views

 

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি:  হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সাংবাদিক সমিতির আয়োজনে কৃষি সাংবাদিকতার উপর দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম দুই-এ এই কর্মশালার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, প্রক্টর প্রফেসর ড. মো: খালেদ হোসেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড. মো. জাহাঙ্গীর আলম।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, কৃষি সাংবাদিকতার উপর এই প্রশিক্ষণ কর্মশালা একটি ব্যতিক্রমধর্মী আয়োজন।
তিনি বলেন, দেশ সব দিকেই এগিয়ে যাচ্ছে, তবে এক্ষেত্রে কৃষিতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। যখন দেশের জনসংখ্যা সাড়ে সাত কোটি ছিল তখন আমাদেরকে বিদেশ থেকে খাদ্যশস্য আমদানি করতে হতো। অথচ বর্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটি তারপরও খাদ্য ঘাটতি নেই, বরং বাংলাদেশ এখন খাদ্যশস্য রপ্তানি করছে। আগে যেখানে ধানের উৎপাদন হতো প্রতি হেক্টরে এক থেকে দেড় টন, এখন সেখানে উৎপাদন হয় সাত থেকে আট টন। মাছের উৎপাদন, পোল্টিশিল্পসহ কৃষির সব সেক্টরে দ্রুত উন্নয়ন হচ্ছে। তিনি বলেন, এসব বিষয় সঠিক ও নির্ভুলভাবে তুলে ধরতে কৃষি সাংবাদিকতার বিকল্প নেই। কারণ দেশের অগ্রযাত্রায় গুরুপ্তপূর্ণ ভূমিকা রাখলেও কৃষি সেক্টর সেভাবে সংবাদ মাধ্যমের সাপোর্ট পায়না। এ ধরনের একটি কর্মশালা আয়োজনের জন্য তিনি হাবিপ্রবি সাংবাদিক সমিতিকে ধন্যবাদ জানান। দিনব্যাপী এই কর্মশালায় সাংবাদিক সমিতি নিয়ে পরিচিতিমূলক বক্তব্য রাখেন সমিতির সাংগঠনিক সম্পাদক মিরাজুল আল-মিশকাত, স্বাগত বক্তব্য রাখেন হাপিপ্রবি’র কৃষি সম্প্রসারণ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. ফারুক হাসান। সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল মান্নানের সমাপনি বক্তব্যের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান সমাপ্ত ঘোষণা করা হয়।
অনুষ্ঠানে হাবিপ্রবি সাংবাদিক সমিতির সদস্যদের পাশাপাশি বিভিন্ন অনুষদের শিক্ষকসহ বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *