শিরোনাম

05 Aug 2021 - 01:08:48 am। লগিন

Default Ad Banner

হলি আর্টিজান হামলার রায় ২৭ নভেম্বর

Published on Sunday, November 17, 2019 at 8:59 pm 121 Views

 

এমসি ডেস্ক:  রাজধানীর গুলশানে ১৭ বিদেশিসহ ২২ জনের জীবন কেড়ে নেয়া হলি আর্টিজান ক্যাফেতে হামলা মামলার রায় ২৭ নভেম্বর ঘোষণা করা হবে। রবিবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ মজিবুর রহমান আসামি পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে এ তারিখ নির্ধারণ করেন।

holey artisanহলি আর্টিজানে বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়নের অভিযান

এ মামলায় পুলিশ আট অভিযুক্ত জঙ্গির বিরুদ্ধে ২০১৮ সালের ২৩ জুলাই অভিযোগপত্র জমা দেয়।

গত বছরের ৩ ডিসেম্বর রাষ্ট্রপক্ষের সাক্ষী রিপন কুমার দাসের ট্রাইব্যুনালের সামনে জবানবন্দি দেয়ার মাধ্যমে এ চাঞ্চল্যকর মামলার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়।

মামলার আট অভিযুক্তের মধ্যে ছয়জন কারাগারে এবং দুজন পলাতক আছেন।

কারাগারে থাকা ছয়জন হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজিব গান্ধি, মাহমুদুল হাসান মিজান, সোহেল মাহফুজ, রাশিদুল ইসলাম ওরফে রায়াশ, বড় মিজান ও হাদিছুর রহমান সাগর।

পলাতক আছেন মামুনুর রশিদ রিপন ও শরিফুল ইসলাম খালেদ।

২০১৬ সালের ১ জুলাই ওই ক্যাফেতে সশস্ত্র জঙ্গিরা হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে। তাদের মধ্যে ইতালির নয়, জাপানের সাত, ভারতের এক, বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান এক এবং বাংলাদেশি দুজন নাগরিক ছিলেন। এছাড়া হামলায় দুজন পুলিশ সদস্যও নিহত হন।

পরের দিন ২ জুলাই সকালে বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়নের অভিযানের পর তিনজন বিদেশিসহ ১৩ জনকে উদ্ধার করা হয় এবং ২০ জনের মরদেহ পাওয়া যায়। অভিযানে পাঁচ জঙ্গি এবং রেস্টুরেন্টের এক কর্মচারী নিহত হন এবং সন্দেহভাজন এক জঙ্গিকে গ্রেপ্তার করা হয়।

হামলার পেছনে ২১ জন জড়িত ছিলেন বলে জানা যায়। যাদের মধ্যে বিভিন্ন সময়ে বন্দুকযুদ্ধে ১৩ জন নিহত হন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *