শিরোনাম

17 Apr 2021 - 08:47:19 am। লগিন

Default Ad Banner

হঠাৎ কাশ্মীর থেকে ৭ হাজার সেনা প্রত্যাহার করল ভারত সরকার

Published on Wednesday, December 25, 2019 at 6:51 pm 94 Views

এমসি ডেস্কঃ এনআরসি ও নাগরিকত্ব ইস্যুতে সারা ভারত এখন উত্তাল। এরই মাঝে হঠাৎ করেই কাশ্মীর থেকে ৭ হাজার সেনা প্রত্যাহার ভারতের কেন্দ্রীয় বিজেপি সরকার। তবে এ থেকে আতঙ্কিত না হয়ে বরং কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হওয়ারই ইঙ্গিত দিচ্ছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম।

প্রতিবেদন অনুযায়ী মঙ্গলবার বিজেপির সভাপতি অমিত শাহ’র দায়িত্বে থাকা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর থেকে সেনা প্রত্যাহারের এই ঘোষণা দেয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের (সিএপিএফ) ৭২ কোম্পানি জওয়ানকে কাশ্মীর থেকে তাদের পুরনো কর্মস্থলে ফিরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সিএপিএফ একটি কোম্পানি গঠন করা হয় প্রায় ১০০ জওয়ানের সমন্বয়ে। গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সময় সময় সিআরপিএফ, বিএসএফ, আইটিবিপি এবং এসএসবি থেকে সমন্বয় করে এই জওয়ানদের উপত্যকায় পাঠানো হয়।

গত সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশ জারি হওয়ার পর সেন্ট্রাল পুলিশ ফোর্সের ২৪ কোম্পানি প্রত্যাহার করা হয়েছে। এছাড়া বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, ইন্দো-তিব্বতিয়ান বর্ডার পুলিশ ও সশস্ত্র সীমা বল-এর ১২টি করে কোম্পানিকেও তাদের কর্মস্থলে ফেরত পাঠানো হচ্ছে।

এর আগে সংবিধানের ৩৭০ ধারায় কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা ৫ আগস্ট ভারতীয় সংসদে বাতিলের পর রাজ্যটিতে নিরাপত্তা বাহিনীর এ সদস্যদের মোতায়েন করা হয়েছিল।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *