16 Sep 2021 - 04:35:57 pm। লগিন

Default Ad Banner

স্বাস্থ্যমন্ত্রী: বছরব্যাপী চলবে টিকাদান কর্মসূচি

Published on Sunday, February 7, 2021 at 12:46 pm 69 Views

এমসি ডেস্ক :  দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় গত ২৭ জানুয়ারি। তবে এতদিন পরীক্ষামূলকভাবে মাত্র কয়েকশ মানুষকে টিকা দেওয়া হয়েছে। এবার শুরু হয়েছে গণহারে টিকাদান কার্যক্রম। আজ রোববার (৭ ফেব্রুয়ারি) এই কার্যক্রম উদ্বোধন করে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, বছরের বাকি পুরো সময় এই টিকাদান কর্মসূচি অব্যাহত থাকবে।

health minister zahid malek 02 11 2020

গণহারে করোনার টিকা প্রদানের কর্মসূচির শুরুতেই আজ সকালে তা গ্রহণ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ অন্যান্য ভিআইপিরা। এতে করে সাধারণ মানুষের মধ্যে আস্থা তৈরি হবে বলে জানান মন্ত্রী জাহিদ মালেক। এ সময় ‘কোভিশিল্ড’ নামক এই ভ্যাকসিনকে সবচেয়ে নিরাপদ বলেও উল্লেখ করেন তিনি।

সারাদেশে ১ হাজার ১৫টি কেন্দ্রে ২ হাজার ৪০২টি প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর দলের মাধ্যমে এই কর্মসূচি শুরু হলো। রাজধানী ঢাকায় টিকা দেয়া হচ্ছে ৬৫ স্থানে, দায়িত্বে আছে ২০৬টি দল। ঢাকার বাইরে ভ্যাকসিন দেয়া হচ্ছে ৯৫৯ স্থানে। এসব জায়গায় ২ হাজার ১৯৬টি দল দায়িত্ব পালন করছে। প্রত্যেকটি দলে আছে দুজন স্বাস্থ্যকর্মী ও দুজন স্বেচ্ছাসেবক। ৪ জনের একেকটি দল দিনে সর্বোচ্চ ১৫০ জনকে টিকা দিতে পারবেন।

covishield india coming

টিকা গ্রহণের জন্য নিবন্ধনের কথা শুরু থেকেই বলা হয়েছে। যারা ইতোমধ্যে নিবন্ধন করেছেন তারাই এখন টিকা নিচ্ছেন। যারা নিবন্ধন করেননি তাদের উদ্দেশ্য করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যদি নিবন্ধনহীন কেউ টিকা নিতে কেন্দ্রে আসেন, তাহলে তাকে আমরা ফিরিয়ে দেবো না।

‘অনলাইনের পাশাপাশি প্রত্যেকটি কেন্দ্রে সরাসরি নিবন্ধনের সুযোগ রাখা হয়েছে। এমনকি যদি কারো নিবন্ধনের সময় কিংবা সুযোগ না থাকে তাহলেও তিনি টিকা পাবেন। সেক্ষেত্রে নিবন্ধনের দায়িত্বে থাকা ব্যক্তির কাছে সমস্ত তথ্য দিয়ে গেলে পরে তিনি সেগুলো ডাটাবেইজে তুলে রাখবেন। তবে টিকাগ্রহীতাকে অবশ্যই জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।’ বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *