16 Sep 2021 - 04:01:04 pm। লগিন

Default Ad Banner

সিরিয়া সীমান্তে তুর্কি অভিযানে নিহত ১০৯

Published on Friday, October 11, 2019 at 9:08 pm 328 Views

 এমসি ডেস্ক:   সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্ক যে অভিযান শুরু করেছে তাতে এ পর্যন্ত ১০৯ যোদ্ধা নিহত হয়েছে। গতকাল বুধবার থেকে কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটস বা ওয়াইপিজির বিরুদ্ধে অভিযান শুরু করেছে আঙ্কারা।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের বরাত দিয়ে দেশটির আহওয়াল নিউজ এ খবর দিয়েছে।

এরদোয়ান গণমাধ্যমটিকে বলেছেন, ‘আমাদের দক্ষিণের রাষ্ট্রে সন্ত্রাসবাদ বেড়ে ওঠায় তা আমাদের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই আমরা এই অভিযান চালাচ্ছি। অভিযানে এখন পর্যন্ত কুর্দি বাহিনীর ১০৯ জন যোদ্ধা মারা গেছে।'

প্রসঙ্গত, ওয়াইপিজি গেরিলাদের সঙ্গে তুরস্কে আন্দোলনরত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সম্পর্ক রয়েছে বলে মনে করে আঙ্কারা। নিষিদ্ধ এই গোষ্ঠীকে রাষ্ট্রের জন্য হুমকি মনে তুরস্ক।

তুরস্ক বলছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে কুর্দি যোদ্ধাদের হঠিয়ে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করে সেখানে সিরিয়ান অভিবাসীদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

চলমান অভিযান শুরুর আগে গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পরামর্শ করেন তুর্কি প্রেসিডেন্ট। কারণ সিরিয়ার ওই অঞ্চলে কয়েক হাজার মার্কিন সেনার অবস্থান। আলোচনার পর সেখান থেকে আমেরিকা সেনা সরিয়ে নিয়েছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *