শিরোনাম

09 May 2021 - 12:59:45 pm। লগিন

Default Ad Banner

সাবধান! বেসরকারি শিক্ষক নিবন্ধন গাইড “প্রফেসর’স”-এ ভুলের ছড়াছড়ি

Published on Wednesday, August 9, 2017 at 12:59 pm 418 Views

এমসি নিউজঃ বেসরকারি শিক্ষক নিবন্ধন সহায়িকা বা গাইড প্রফেসর'স-এর চাহিদা বাংলাদেশের চাকুরী প্রত্যাশীদের আকাশছোঁয়া। আর তাদের চটকদার বিজ্ঞাপনের জন্য অসহায় বেকার ছেলে মেয়েরা কষ্টের টাকায় আর কিছু না হোক এই গাইডটির শরণাপন্ন হয়। কিন্তু প্রফেসর'স প্রকাশন কর্তৃক প্রকাশিত ও তাদের বক্তব্য মতে বিসিএস শিক্ষা ক্যাডার দ্বারা সম্পাদনা করা এই গাইডটিতে রয়েছে শত শত ভুল। তার মধ্যে কিছু ভুল মেনে নেওয়া যায়না। ভুলের ছড়াছড়ি চলছে বছরের পর বছর থেকে। বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে  প্রফেসর'স প্রকাশনের বেসরকারি শিক্ষক নিবন্ধন সহায়িকার ১৫তম সংস্করণ। অথচ ভুল গুলো চালিয়ে যাচ্ছে তারা বাজারের সেরা গাইড বই বলে দেদারছে।  তবে কি সংস্করণ মানে কি শুধু বইয়ের মলাট বদল করা আর কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়া?

বইটির ২৯০ পৃষ্ঠার বাংলা অংশের অধ্যায় ১০-এ লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত বিষয় পড়লে মাথা খারাপ হবার যোগাড়। সেখানে ক্লীবলিঙ্গ ও উভয়লিঙ্গের সঙ্ঘা ও উদাহরণ পড়লে মনে হবে যে, বিসিএস শিক্ষা ক্যাডার দ্বারা সম্পাদনা নয় কোন মূর্খ দ্বারা বইটি সম্পাদনা করা হয়েছে। আবার 'অর্ধাঙ্গিনী' নিত্য স্ত্রীবাচক শব্দ বলা হলেও ওই একই পৃষ্ঠাতে অর্ধাঙ্গিনী-এর পুরুষ বাচক শব্দ অর্ধাঙ্গ লেখা আছে । এমন দায়সারা, ভুল তথ্য দিয়ে বই বের করে ধোঁকাবাজি করার সাহস কোথায় পায়? ৪৭৪, ৪৮০, ৪৮১, ৪৮৪ পৃষ্ঠার গণিত অংশের ভুল আরও অমার্জনীয়। উদাহরণ স্বরূপ উল্লেখ্য, ৪৮৪ পৃষ্ঠার গণিত অংশে ১২ নং একটি প্রশ্নের উত্তরে বলা আছে যে, ত্রিভুজের তিন কোণের সমষ্টি তিন সমকোণ।

এমন হাজারো ভুলের দায়ে বইটির প্রকাশক ও এর সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিয়ে অসহায় বেকার ছেলে মেয়েদের রক্ষা করা দরকার।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *