16 Sep 2021 - 05:51:06 pm। লগিন

Default Ad Banner

সাংসদ থাকার ‘বৈধতা নেই’ পাপুলের

Published on Sunday, January 31, 2021 at 3:03 pm 67 Views

এমসি ডেস্ক :  প্রায় ৮ মাস আগে মানব পাচার, অর্থ পাচার ও ভিসা জালিয়াতির অভিযোগে কুয়েতে গ্রেপ্তার হওয়া লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলকে সম্প্রতি ৪ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সংবিধান অনুযায়ী, এই রায়ের ফলে এমপি পদের বৈধতা হারিয়েছেন তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘আনুষ্ঠানিকভাবে’ তথ্য পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

bd parliamentজাতীয় সংসদ

বাংলাদেশের সংবিধানের ৬৬(২) অনুচ্ছেদ অনুযায়ী, কোনো সংসদ সদস্য যদি নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে ২ বছরের অধিক সময়ের জন্য কারাদণ্ডে দণ্ডিত হন তাহলে তিনি এমপি পদে থাকার বৈধতা হারাবেন। এমনকি পরবর্তী পাঁচ বছর এই পদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ সংবিধানের এই অনুচ্ছেদের কথা উল্লেখ করে বলেন, তবে সংসদ কিন্তু পত্রিকার খবর দেখে ব্যবস্থা নিতে পারে না। কুয়েত তাদের দূতাবাসের মাধ্যমে বিষয়টি সংসদকে আনুষ্ঠানিকভাবে জানানোর ব্যবস্থা করবে। তারপরই স্পিকারের অনুমতি সাপেক্ষে ব্যবস্থা নেবে সংসদ সচিবালয়। একই বক্তব্য দিয়েছেন সংসদ সদস্য রাশেদ খান মেনন।

sirin sarmin chowdhuryশিরীন শারমিন চৌধুরী

প্রসঙ্গত, ২০২০ সালের ৭ জুন এমপি পাপুলকে কুয়েতে গ্রেপ্তার করা হয়। দেশটির অপরাধ তদন্ত বিভাগের হাতে প্রয়োজনীয় প্রমাণ থাকার পরও প্রথমে পাপুল দোষ স্বীকার করেননি। পরে রিমান্ডে নিয়ে অধিকতর জিজ্ঞাসাবাদ এবং ভুক্তভোগীদের তার সামনে হাজির করা হলে দেশটির সিআইডির কাছে অপরাধ স্বীকার করে নেন লক্ষ্মীপুর-২ আসনের এই এমপি।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *