02 Dec 2021 - 02:47:02 am। লগিন

Default Ad Banner

সচেতনতার এক অনন্য দৃষ্টান্ত হোটেল মালিক মোঃ ফরহাদ আলী

Published on Sunday, December 25, 2016 at 5:13 pm 252 Views

সচেতনতার এক অনন্য দৃষ্টান্ত হোটেল মালিক মোঃ ফরহাদ আলী


ইমাম রেজারাজধানী ঢাকা বা অন্য কোন বড় শহরে নয়, উত্তরবঙ্গের নিলফামারী জেলার সৈয়দপুর উপজেলার সৈয়দপুর-পার্বতীপুরের মাঝে চৌমুহনী বাজারের হোটেল মালিক মোঃ ফরহাদ আলী। তিনি তাঁর ছোট্ট খাবার হোটেলের সবকিছুই পর্যবেক্ষন করেন ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে। সেই সাথে ভোক্তারাও যাতে পর্যবেক্ষন করতে পারেন হোটেলের রান্না ঘরের পরিবেশ সহ অন্যান্য অবস্থা তাই মনিটরটা মালিকের দিকে নয় বরং তা ঘুরিয়ে রাখা হয়েছে ভোক্তাদের দিকে। যা শহরের মানুষের কাছে স্বাভাবিক হলেও এই প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে একদমই অস্বাভাবিক। আজকাল যখন গ্রাম গন্জের সকল হোটেল, চায়ের দোকানে টেলিভিশন থাকাটা জরুরী, ঠিক তার বিপরীতে এই হোটেলে মালিক নিয়েছেন এক ভিন্নধর্মী ব্যবস্থা।

বিশাল টেলিভিশনের পর্দায় কোন নাচ, গান বা হিন্দি সিরিয়ালের বদলে দেখা যাচ্ছে হোটেলের সামনের গাড়ি পার্কিং এলাকা, হোটেলের রান্না ঘরের বাবুর্চিদের রান্না, সকল ভোক্তাদের দৃশ্য, পরিস্কার পরিচ্ছন্ন করার কাজ ইত্যাদি। চারটি ক্লোজ সার্কিট ক্যামেরায় সার্বক্ষনিক পর্যবেক্ষন ব্যবস্থা করতে তার ব্যয় হয়েছে প্রায় এক লক্ষ টাকা। ফরহাদ আলীর হোটেলের নাম তৃপ্তি হোটেল। খাবারের তৃপ্তির সাথে সাথে সাদামাটা হোটেলের এই ব্যবস্থা দেখে যে কেউ তৃপ্তি পাবে এই ভেবে যে, তার রাখা সাইকেল বা মটরসাইকেল নিরাপদে আছে।

তৃপ্তি হোটেলের মালিকের সাথে কথা বলে জানা গেল, এই এলাকায় সাইকেল ও মটরসাইকেল চোরের খুব উপদ্রব। কিছুদিন আগেও হোটেলের সামনে থেকে একটি মটরসাইকেল চুরি হয়ে যায়। তাই ক্রেতাদের স্বার্থে তিনি এই পরিকল্পনা করেন। যাতে করে আগতরা নিশ্চিন্তে খাবার খেতে পারে। তিনি আরো বলেন, ক্লোজ সার্কিট ক্যামেরা লাগানোর পর তার হোটেলের বিক্রিও বেড়ে গেছে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, তৃপ্তি হোটেল দেখতে ছোট ও সাধারণ মানের হলেও খাদ্য, পরিচ্ছন্নতা ও নিরাপত্তার ব্যাপারে তিনি ও তাঁর স্টাফরা অনেক সচেতন ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *