শিরোনাম

15 Apr 2021 - 02:31:42 am। লগিন

Default Ad Banner

শিক্ষা প্রতিষ্ঠান এলাকায় ইটভাটা বন্ধের উদ্যোগ নিচ্ছে না প্রশাসন

Published on Thursday, December 19, 2019 at 2:22 pm 74 Views

এমসি ডেস্ক:  রংপুরের পীরগঞ্জ চতরা এলাকায় সাতটি প্রতিষ্ঠানের পাশে ইটভাটা হওয়ায় চরম বিপাকে পড়েছেন ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সংশ্লিষ্টরা। এ ঘটনায় সংশ্লিষ্ট সব দপ্তরে লিখিত অভিযোগ দিলেও ব্যবস্থা নেয়নি কেউ। ফলে দুর্নীতি দমন কমিশনসহ সরকারের বিভন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন স্থানীয়রা। এর পরেও ব্যবস্থা না নিলে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন তারা।

লিখিত অভিযোগে জানা গেছে, পীরগঞ্জের চতরা ইউনিয়নের ঐতিহ্যবাহী চতরা উচ্চ বিদ্যালয়, চতরা আলিম মাদ্রাসা, চতরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চতরা হাফেজিয়া মাদ্রাসা, চতরা ইমাম বোখারি জামে মসজিদ, পরিবার পরিকল্পনা কেন্দ্র, গ্রামীণ ব্যাংক রয়েছে। এই এলাকাটি একটি জনবসতিপুর্ণ এলাকা। শত শত একর জমি রয়েছে আবাদি।

কিন্তু ইউসুফ আলী নামে এক ব্যক্তির সহযোগিতায় আব্দুস সামাদ সুমন ও সাবেক ইউপি মেম্বার হাবিবুর রহমানের নেতৃত্বে স্থানীয় একটি প্রভাবশীলী চক্র আইনের তোয়াক্কা না করে ইটভাটা চালিয়ে আসছে।

এ ঘটনায় স্থানীয়রা অনেক আন্দোলন, মানববন্ধন কর্মসুচীসহ লিখিত অভিযোগ দিলেও কোন কাজ হয়নি। পরে পরিবেশ অধিদপ্তরকে লিখিতভাবে জানালে তারা সরেজমিন তদন্ত করে এর সত্যতা পায় । পরে তারা ওই ভাটা বন্ধের নির্দেশ দেয়। কিন্তু তাতে কোন কাজ হয়নি।

লিখিত অভিযোগে বলা হয়, ওই ভাটার কারণে স্থানীয়দের শ্বাসকস্ট,কাশি, চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।
এদিকে, বিভিন্ন অভিযোগ আন্দোলনের পরেও কোন ব্যবস্থা না নেয়ায় জাকির হোসেন নামে এক ব্যক্তি দুর্নীতি দমন কমিশনে লিখিত অভিযোগ দায়ের করেছেন। তার দাবী, স্থানীয় প্রশাসন ব্যবস্থা না নেয়ায় তিনি এ অভিযোগ করেছেন। এতেও কোন কাজস না হলে স্থানীয়দের নিয়ে কঠোর আন্দোলনে যাবার হুশিয়ারী তার।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *