16 Jan 2021 - 07:53:38 am। লগিন

Default Ad Banner

শক্তিশালী হয়ে আসছে বুলবুল, ৪ নম্বর সতর্কতা

Published on Friday, November 8, 2019 at 4:07 pm 75 Views

whirlwind bulbul

এমসি ডেস্কঃ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ক্রমাগত শক্তি বাড়িয়ে বাংলাদেশ উপকূলের দিকে এগিয়ে আসছে। এটি আগামীকাল শনিবার মধ্যরাত থেকে দুপুর নাগাদ খুলনা ও বরিশাল অঞ্চলে আঘাত হানতে পারে। আজ শুক্রবার সকালে আবহাওয়ার ১৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াদিবরা বলছেন, ঘূর্ণিঝড় বুলবুলের শক্তি বাড়তে থাকায় সমুদ্রবন্দরগুলোয় ৩ নম্বর সতর্কতা নামিয়ে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। তবে বাংলাদেশ উপকূলে আঘাত হানার আগে ঝড়টি কিছুটা দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

ঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘শনিবার মধ্যরাত থেকে দুপুরের মধ্যে ঘুর্ণিঝড় বুলবুল বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। তবে প্রতিনিয়ত ঝড়ের গতি বাড়তে থাকায় সকর্ততা বাড়ানো হয়েছেে।’

আবহাওয়া অধিদপ্তরের ১৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে সরে গিয়েছে। এটি আজ শুক্রবার সকাল ৬টা পর্যন্ত চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

এতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার বৃদ্ধি পাচ্ছে। ফলে ঝূর্ণিঝড়ের কেন্দ্রের সাগর বিক্ষুদ্ধ হয়ে ফুঁসে উঠছে।

এদিকে ঘুর্ণিঝড় বুলবুলের প্রভাবে শুক্রবার মধ্যরাত থেকে পটুয়াখালীয় ও সাতক্ষীরায় বৃষ্টি হচ্ছে। এর মধ্যে পটুয়াখালীতে আজ সকাল ৯টায় ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *