শিরোনাম

17 Apr 2021 - 08:16:39 am। লগিন

Default Ad Banner

রোহিঙ্গা প্রকল্পে ব্যয় বাড়ছে ৯৩০ কোটি টাকা

Published on Tuesday, October 6, 2020 at 10:37 pm 64 Views

এমসি ডেস্ক :  মিয়ানমার থেকে এসে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য গ্রহণ করা একটি প্রকল্পের ব্যয় বাড়ানো হয়েছে ৯৩০ কোটি টাকা। প্রকল্পটির প্রাথমিক ব্যয় ১ হাজার ৫৮ কোটি টাকা ধরা হলেও তা বাড়িয়ে ১ হাজার ৯৫৮ কোটি টাকা করা হয়েছে।

rohingya camp coxsbazarকক্সবাজারের রোহিঙ্গা শিবির

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সংকট মোকাবেলায় মাল্টি সেক্টর’ এর সংশোধনী অনুমোদন দেয়া হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে যুক্ত হন সভার সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, রোহিঙ্গাদের প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি কমানো, সামাজিক সেবা ব্যবস্থাপনা, সুপেয় পানি ও স্বাস্থ্য সেবার উন্নয়ন এবং শিক্ষার সুযোগ দিতে প্রকল্পটির ব্যয় বাড়ানো হয়েছে। এই অর্থের একটা বড় অংশ আসবে দাতাদের অনুদান থেকে।

ecnec planning minister m a mannanসংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান

এ প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গা শিবিরে ৫০টি সাইক্লোন শেল্টার, ২২৩ কিলোমিটার সড়কের উন্নয়ন, ৩৭১ মিটার সেতু ও ৪৬৭ মিটার কালভার্ট এবং ৩৪টি মাল্টি পারপাস কমিউনিটি সেন্টার নির্মাণ করা হবে। এ ছাড়া মিনি পাইপে পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করা হবে।

২০১৮ সালে জরুরি ভিত্তিতে নেয়া এ প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৫৮ কোটি টাকা। এর মধ্যে ৯ কোটি ৫৬ লাখ টাকা বাংলাদেশের অর্থায়নের কথা বলা হয়। প্রকল্পটিতে প্রথম সংশোধনীর মাধ্যমে বর্ধিত ৯৩০ কোটি টাকার মধ্যে ৯১৯ কোটি ২০ লাখ টাকা দিবে বিশ্ব ব্যাংক ও জার্মানির কেএফডব্লিউ। বাংলাদেশ অনুদান হিসেবে আরো ১০ কোটি ৮০ লাখ টাকা দিচ্ছে এ প্রকল্পে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *