শিরোনাম

12 Apr 2021 - 09:05:44 am। লগিন

Default Ad Banner

রেলপথে নেপাল-ভুটানের সঙ্গেও যুক্ত হবে বাংলাদেশ

Published on Tuesday, July 7, 2020 at 12:07 am 170 Views

এমসি ডেস্ক :  উত্তরের জেলা পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন করা হচ্ছে, এই রেললাইন দিয়ে ভারতের শিলিগুড়ি, দার্জিলিং হয়ে নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে। আজ সোমবার রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এ তথ্য জানিয়েছেন।

rail minister sujon dinajpurরেলপথে নেপাল ও ভুটানের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ

তিনি বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে বর্তমানে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। ভারতও আগ্রহী বাংলাদেশের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে। এরই অংশ হিসেবে রেললাইন করা হচ্ছে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত। যা ভারতের শিলিগুড়ি ও দার্জিলিংয়ের পাশপাশি নেপাল ও ভুটানকেও যুক্ত করবে।

এদিন দুপুরে দিনাজপুরের বিরল উপজেলার পাকুড়া রেলবন্দরের সম্ভাব্যতা যাচাই পরিদর্শন করেন নুরুল ইসলাম সুজন। এর পর আয়োজিত এক সুধী সমাবেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, এক দিনাজপুরেই তিন থেকে চারটি পথ দিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে। এ ব্যাপারে প্রস্তাবনা তৈরি করা হয়েছে। মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠিয়েছে রেলওয়ে লালমনিরহাট ডিভিশন। সবকিছু যাচাই-বাছাই করে বিরল স্থলবন্দর দিয়ে রেলপথ নির্মাণের জন্য একটি ভালো প্রকল্প নেওয়া হবে।

dinajpur railway stationদিনাজপুর হয়ে রেলপথে নেপাল-ভুটানের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশ

সরকার বিরল রেলবন্দরকে দেশের এক নম্বর রেলবন্দর হিসেবে গড়ে তোলার কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, বিএনপি সরকারের আমলে রেলপথ সংকুচিত হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে ২০১১ সালে রেলকে অন্য মন্ত্রণালয় থেকে আলাদা করেন।

এ সময় উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে দিনাজপুর এসে বলেছিলেন, বিরল স্থলবন্দর হবে। তাই এটি স্থলবন্দর হবে। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে। ভবিষ্যতে এই বন্দর দিয়ে নেপালেও পণ্য পরিবহন করা হবে বলেও জানান তিনি।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার আনোয়ার হোসেন, বিরল স্থলবন্দরের ব্যবস্থাপনা পরিচালক শহিদুর রহমান পাটোয়ারী মোহন প্রমুখ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *