শিরোনাম

13 Apr 2021 - 03:36:52 pm। লগিন

Default Ad Banner

রেমডেসিভির বাজারে নিয়ে এলো দেশীয় প্রতিষ্ঠান এসকেএফ

Published on Sunday, May 24, 2020 at 10:02 pm 142 Views

এমসি ডেস্ক :  মরণব্যাধী করোনাভাইরাসের চিকিৎসায় কার্যকর ওষুধ রেমডেসিভির বাজারজাত করার অনুমতি পেয়েছে দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। আজ রোববার তাদের ওষুধটি বাজারজাতের অনুমতি দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর।

remdisivir drugরেমডেসিভির বাজারে নিয়ে এলো দেশীয় প্রতিষ্ঠান এসকেএফ

বিষয়টি নিশ্চিত করে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, এসকেএফকের উৎপাদিত ওষুধটি বাজারজাত করার অনুমতি দেয়া হয়েছে। তারা এখন থেকে করোনা চিকিৎসার জন্য অনুমোদিত সরকারি ও বেসরকারি হাসপাতালে ওষুধটি সরবরাহ করতে পারবে।

জানা গেছে, এসকেএফের উৎপাদন করা রেমডেসিভিরের বাণিজ্যিক নাম দেয়া হয়েছে ‘রেমিভির’। অনুমোদনের পর পরই এটি ইতোমধ্যে ১৩টি হাসপাতালকে সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর ওষুধ হচ্ছে রেমডেসিভির। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে এর প্রয়োগ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের করোনা হাসপাতালগুলোতেও ওষুধটি বিতরণের অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানবসেবা দপ্তর (এইচএইচএস)।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ রেমসিডিসিভির ব্যবহার করে সাফল্য পাওয়া গেছে বলে জানিয়েছেন সেখানকার বিজ্ঞানীরা। অন্যান্য ওষুধের চেয়েও এটির ব্যবহারে সুস্থতার হার ৩০ শতাংশ বেশি। এ ছাড়া মানবদেহের কোষের মধ্যে প্রবেশ করে ভাইরাসের বৃদ্ধি রুখে দেয়ার মতো ক্ষমতাও ওষুধটির আছে বলে দাবি করা হচ্ছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *