শিরোনাম

14 Apr 2021 - 05:22:10 am। লগিন

Default Ad Banner

রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইবেন জঙ্গি রিপন

Published on Thursday, March 23, 2017 at 9:30 pm 230 Views

২০০৪ সালে সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা এবং তিনজনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড বহাল থাকা জঙ্গি দেলোয়ার ওরফে রিপনও রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইবেন।

সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা রিপন বৃহস্পতিবার দুপুরে প্রাণ ভিক্ষা চাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সগির আলী এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি বলেন, দেলোয়ার ওরফে রিপন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন বলে জানিয়েছেন। তার ইচ্ছা অনুযায়ী কারা কর্তৃপক্ষও সে ব্যবস্থা গ্রহণ করছে।

এর আগে বৃহস্পতিবার সকালে রিপনের বাবা-মাসহ স্বজনরা তার সঙ্গে দেখা করেন। মুফতি হান্নান ও তার সহযোগী শরীফ শাহেদুল বিপুলও রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। তারা গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি রয়েছেন। বুধবার রাতে মুফতি হান্নান ও তার সহযোগী শরীফ শাহেদুল বিপুলের মৃত্যু পরোয়ানা গাজীপুরের কাশিমপুর কারাগারে পৌঁছে। মৃত্যুদণ্ড প্রাপ্ত দুই আসামিকে মৃত্যু পরোয়ানা পড়ে শুনানো হয়েছে। জঙ্গিদের ২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণে গ্রেনেড হামলায় সাবেক ব্রিটিশ হাইকমিশনার প্রাণে রক্ষা পেলেও পুলিশসহ তিনজন নিহত হন। ওই মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আসামি মুফতি হান্নানসহ তার দুই সহযোগী জঙ্গি বিপুল ও দেলোয়ার। একই মামলায় অপর দুই জঙ্গি মহিবুল্লাহ ও আবু জান্দালকে হাইকোর্ট যাবজ্জীবন কারাদণ্ড দেন। আপিল না করায় তাদের ওই দণ্ডই বহাল রয়েছে।

কারা সূত্র জানায়, ওই মামলায় মৃত্যুদণ্ড পাওয়া তিন আসামির বিষয়ে আদালতের সব বিচারিক প্রক্রিয়া শেষ হয়েছে। এখন কারা কর্তৃপক্ষ তাদের ফাঁসি কার্যকরের অপেক্ষায় রয়েছে। তবে শেষ প্রক্রিয়া হিসেবে নিজেদের দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার সুযোগ রয়েছে তাদের। বুধবার সেই সুযোগটিই নিয়েছেন মুফতি হান্নান ও তার সহযোগী বিপুল।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *