15 Jun 2021 - 09:53:48 am। লগিন

Default Ad Banner

মোদির কারণে দেশ ডুবছে: মনমোহন সিং

Published on Monday, September 2, 2019 at 12:56 pm 188 Views

এমসি ডেস্কঃ ভারতের সাবেক প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং বলেছেন, দেশের অর্থনীতির অবস্থা গভীর উদ্বেগজনক। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনাই মন্দার কারণ হয়ে দাঁড়িয়েছে।

সাম্প্রতিক সময়ে সরকারি এক প্রতিবেদন অনুযায়ী, গত ৩০ জুন পর্যন্ত শেষ ছয় বছরেরও বেশি সময় ধরে ভারতের অর্থনীতির গতি কমে গেছে। এমন তথ্য প্রকাশ হওয়ার পরেই এই প্রবীণ কংগ্রেস নেতা এমন মন্তব্য করেছেন। দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি চলতি অর্থ বছরে (২০১৯-২০২০) ৫ শতাংশে দাঁড়িয়েছে। আগে ছিল ৫ দশমিক ৮ শতাংশ এবং ২০১৮ সালের ৩০ জুনের শেষে ছিল ৮ শতাংশ।

এক বিবৃতিতে মনমোহন সিং বলেন, ভারতের এই পথ অব্যাহত রাখার সামর্থ্য নেই। তাই আমি সরকারকে অনুরোধ করছি যে, এই সঙ্কট থেকে আমাদের অর্থনীতিকে বাঁচানোর জন্য সুবিধাবাদী রাজনীতি বাদ দিয়ে সব বুদ্ধিমান ও শুভচিন্তার মানুষদের মতামত ও চিন্তা ভাবনাকে গুরুত্ব দিন। তিনি বলেন, গত জিডিপি প্রবৃদ্ধির হার পাঁচ শতাংশ, এটাই চূড়ান্ত সংকেত যে আমরা দীর্ঘায়িত মন্দার মধ্যে আছি।

ডঃ মনমোহন সিং ১৯৯১ সালে নরসিংহ রাও সরকারের অর্থমন্ত্রী থাকাকালীন যে অর্থনৈতিক সংস্কারের ঘোষণা করেছিলেন, তার জন্য তিনি সর্বজনস্বীকৃত। একটানা পঞ্চম ত্রৈমাসিকে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে হু হু করে! ২০১৩ সালের মার্চের পরে সবচেয়ে ধীর গতিতে নেমে দাঁড়িয়েছিল ৪ দশমিক ৩ শতাংশে। বিস্কুট থেকে গাড়ি বিক্রয়ে মন্দা এবং লাখ লাখ কর্মসংস্থান বন্ধ হয়ে যাওয়া দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে জর্জরিত করেছে বলে বিশ্লেষকরা উল্লেখ করেছেন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *