16 Sep 2021 - 04:28:15 pm। লগিন

Default Ad Banner

মুশফিক-মাহমুদউল্লাহর ব্যাটে প্রতিরোধ

Published on Wednesday, September 18, 2019 at 7:56 pm 199 Views

জিম্বাবুয়ের আমন্ত্রণে ত্রিদেশীয় সিরিজের চতুর্থ ম্যাচে ব্যাটিং করছে বাংলাদেশ। সন্ধ্যা সাড়ে ছয়টায় ম্যাচটি শুরু হয়।

স্কোর: বাংলাদেশ ১৪২/৩ (১৬ ওভার)

জীবন পেলেন মুশফিক

এমপোফুর লেগ স্ট্যাম্পের ওপরের বল টাইমিংয়ে গড়বড় করেন মুশফিক। বল তার গ্লাভসে লেগে উইকেটের পেছনে যায়। সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি ব্রেন্ডন টেলর।  ২৯ রানে জীবন পান ডানহাতি ব্যাটসম্যান।

মাহমুদউল্লাহ-মুশফিক জুটির পঞ্চাশ

সাকিবের বিদায়ের পর ছক্কা দিয়ে ইনিংস শুরু করেছিলেন মাহমুদউল্লাহ।  ১৪তম ওভারের পঞ্চম বলে ছক্কা মেরে মুশফিকের সঙ্গে জুটির পঞ্চাশ রান পূর্ণ করেন এ ব্যাটসম্যান।  চতুর্থ উইকেটে ৩৯ বলে পঞ্চাশ রান যোগ করেন এ দুই ব্যাটসম্যান।

বাংলাদেশের ১০০

লোভুরর ১২তম ওভারের চতুর্থ বল সুইপ করে ডিপ স্কয়ার লেগ ও ডিপ মিড উইকেটের মাঝ দিয়ে বাউন্ডারিতে পাঠালেন মুশফিক। দলীয় শতরান পূর্ণ হয় ওই চার রানে।

১০ ওভারে বাংলাদেশের ৮৩

১০ ওভারে স্কোরবোর্ডে ৮৩ রান তুলেছে বাংলাদেশ।  এ সময়ে হারিয়েছে তিন উইকেট।  শেষ ১০ ওভারে ঝড়ো ব্যাটিংয়ে জিম্বাবুয়েকে চ্যালেঞ্জিং টোটাল দিতে পারে কিনা সেটাই দেখার।  এখন ব্যাটিং করছেন মুশফিক ও মাহমুদউল্লাহ।

সাকিবের আরেকটি বাজে দিন

রানে নেই সাকিব আল হাসান। ব্যাটিংয়ে ধারাবাহিক ব্যর্থ হয়ে আসা এ ব্যাটসম্যান ২২ গজে আরেকটি বাজে দিন কাটালেন।  জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচে তার ব্যাট থেকে আসল মাত্র ১০ রান।

অবশ্য প্রথম বলেই আউট হতে পারতেন।  জারভিসকে উঠিয়ে মারতে গিয়ে বল মিস করেন।  তার ব্যাটের চুমু খেয়ে বল যায় উইকেটের পেছনে। বোলার কিংবা ফিল্ডার কেউই উইকেটের আবেদন করেননি।  ফলে শুরুতেই বেঁচে যান বাংলাদেশের অধিনায়ক।

পরের ওভারে দারুণ চারে রানের খাতা খুললেও ১০ রানের বেশি করতে পারেননি।  লেগ স্পিনার বার্লকে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন লং অফে। মনে হচ্ছিল ক্যাচ প্র্যাকটিস করাতে এসেছেন সাকিব! অবশ্য বোলারের মাথার ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন। টাইমিংয়ে গড়বড় হওয়ায় বল যায় উইলিয়ামসের হাতে। তার আউটের সময় বাংলাদেশের রান তিন উইকেটে ৬৫।

বাজে শটে লিটনের উইকেট ‘উপহার’

কি দুর্দান্ত ব্যাটিং-ই না করছিলেন লিটন। সতর্ক শুরুর পর ঝড়ো ব্যাটিংয়ে জিম্বাবুয়ের বোলারদের চেপে ধরেছিলেন। কিন্তু নিজের উইকেটের কোনো মায়া করলেন না। প্রতিপক্ষকে ‘উপহার’ দিলেন উইকেট। বাজে শটে দলকে ফেললেন বিপদে। এমপোফুর লেগ স্ট্যাম্পের ওপরের বল চালাতে গিয়ে টপ এজ হন।  শর্ট ফাইন লেগ থেকে দৌড়ে ফাইন লেগে গিয়ে বল তালুবন্দি করেন মাদজিভা।  ২২ বলে ৩৮ রান আসে তার ব্যাট থেকে।  চারটি চার ও দুটি ছক্কা মেরেছিলেন লিটন।  তার আউটের সময় বাংলাদেশের রান দুই উইকেটে ৫৫।

বাংলাদেশের পঞ্চাশ

ষষ্ঠ ওভারের প্রথম বলে স্কয়ার লেগে পাঠিয়ে এক রান নিলেন লিটন। ওই রানে বাংলাদেশের দলীয় রান পঞ্চাশ স্পর্শ করে।

অভিষেকে শান্তর ১১

টেস্ট অভিষেকে করেছিলেন ১৮।  ওয়ানডেতে সাত। এবার টি-টোয়েন্টিতে করলেন ১১। অভিষেক ইনিংসগুলোতে শান্ত থেকে বড় কিছু পায়নি বাংলাদেশ। বুধবার জারভিসের স্লোয়ার ডেলিভারীতে ফিরতি ক্যাচ তুলে সাজঘরে ফেরেন এ বাঁহাতি ব্যাটসম্যান। তার আউটের সময় বাংলাদেশের রান এক উইকেটে ৪৯।

তৃতীয় ওভারে ২১

লোভুর তৃতীয় ওভার থেকে ২১ রান পেল বাংলাদেশ। লিটন দুটি ছক্কা ও এক চারে প্রথম তিন বলে করেন ১৬ রান।  শেষ তিন বল থেকে আসে আরও পাঁচ রান।

জিম্বাবুয়ের রিভিউ নষ্ট

আইনসলে লোভুর বল সুইপ করতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করেন লিটন।  জিম্বাবুয়ের এলবিডব্লিউর আবেদনে সাড়া দেননি আম্পায়ার তানভীর।  আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে রিভিউ নিয়েছিলেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা। তাতে অবশ্য ফল নিজেদের পক্ষে আনতে পারেননি।  উল্টো রিভিউ নষ্ট হয় তাদের।

টস

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

তিন পরিবর্তন বাংলাদেশ দলে

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ হারের পর স্কোয়াডে পাঁচ পরিবর্তন এনেছিল বাংলাদেশ। বোঝাই যাচ্ছিল এ ম্যাচে একাদশে আসবে একাধিক পরিবর্তন। জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি পরিবর্তন আনা হয়েছে। সৌম্য, সাব্বির ও তাইজুলের জায়গায় এসেছেন আমিনুল ইসলাম বিপ্লব, নাজমুল হোসেন শান্ত ও শফিউল ইসলাম।

বাংলাদেশ দল

লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও আমিনুল ইসলাম বিপ্লব।

অভিষেক আমিনুল, শান্তর

টেস্ট, ওয়ানডের পর টি-টোয়েন্টিতে অভিষেক হলো নাজমুল হোসেন শান্তর।  জাতীয় দলের হয়ে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলেছেন শান্ত।  আন্তর্জাতিক মঞ্চে নিজেকে এখনও মেলে ধরতে পারেননি টপ অর্ডার ব্যাটসম্যান।ক্রিকেটের সবথেকে সংক্ষিপ্ত ফরম্যাটে শান্ত নিজের অভিষেক রাঙাতে পারেন কিনা সেটাই দেখার।  বাঁহাতি ব্যাটসম্যানের সঙ্গে অভিষেক হলো আমিনুল ইসলাম বিপ্লবের।  আমিনুল বয়সভিত্তিক ক্রিকেটে টপ অর্ডারে ব্যাটিং করতেন। তবে সম্প্রতি তার লেগ স্পিনে মুগ্ধ হয়েছেন নির্বাচকরা। জাতীয় দলে তাকে নিয়ে আসা হয়েছে লেগ স্পিনার হিসেবে। দেখার বিষয় আচমকা পাওয়া সুযোগটি কাজে লাগাতে পারেন কিনা ১৯ বছর বয়সী এ ক্রিকেটার।

দুই পরিবর্তন জিম্বাবুয়ে দলেও

ডু অর ডাই ম্যাচ জিততে জিম্বাবুয়েও দুটি পরিবর্তন এনেছে।  দলে এসেছেন ক্রিস এমপোফু ও রিচার্ড মুতুম্বাবি।  দল থেকে ছিটকে গেছেন টেন্ডাই চাতারা ও ক্রেইগ আরভিন।

জিম্বাবুয়ে দল

হ্যামিল্টন মাসাকাদজা, ব্রেন্ডন টেলর, শন উইলিয়ামস, নেভিল মাদজিভা, টিনোটেন্ডা মুটুমবডজি, টনি মুনিয়োঙ্গা, কাইল জারভিস, টিমাইসেন মারুমা, রায়ান বার্ল, এমপোফু ও রিচার্ড মুতুম্বাবি।

জিতলেই ফাইনালে বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশের কাছে হারের তিক্ত স্বাদ পাওয়ার পর জিম্বাবুয়ে হেরেছিল আফগানিস্তানের বিপক্ষে। নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ জয় পেলেও হেরেছিল আফগানিস্তানের বিপক্ষে। ডাবল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়া এ সিরিজের ফাইনাল হবে আগামী ২৪ সেপ্টেম্বর। আজ জিম্বাবুয়েকে হারাতে পারলে বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখে চলে যাবে ফাইনালে। জিম্বাবুয়ে হারলে তাদের ফাইনালের স্বপ্ন ভেঙে যাবে। তবে আজ তারা জিতলে টুর্নামেন্ট জমে উঠবে।

পাঁচ বছর পর সাগরিকায় টি-টোয়েন্টি

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জহুর আহমেদ স্টেডিয়ামে কোনো টি-টোয়েন্টি ম্যাচ হয়নি। পাঁচ বছর পর এ মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি। বাংলাদেশ এ মাঠে ম্যাচ খেলেছে মাত্র চারটি। যার তিনটিতেই হেরেছে। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের দুই ম্যাচ হারের পর নেপাল ও হংকংয়ের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচ খেলেছিল বাংলাদেশ। নেপালের বিপক্ষে ম্যাচ জিতলেও বাংলাদেশ হেরেছিল হংকংয়ের কাছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *