শিরোনাম

15 Apr 2021 - 01:55:03 am। লগিন

Default Ad Banner

মিয়ানমারের বিচার নিশ্চিতে দৃঢ়প্রতিজ্ঞ নেদারল্যান্ডস

Published on Monday, October 19, 2020 at 9:03 pm 51 Views

এমসি ডেস্ক :  জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি মিয়ানমার সরকারের নৃশংসতার বিচার ও জবাবদিহিতা নিশ্চিতে নেদারল্যান্ডস সরকার দৃঢ়প্রতিজ্ঞ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে লেখা এক চিঠিতে এ কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক।

momen with netherland hcনেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

রোববার ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। সে সময় নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে চিঠিটি হস্তান্তর করা হয়।

এ বিষয়ে হ্যারি ভারওয়েজ বলেন, আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি মিয়ানমার সরকারের নৃশংসতার বিচার ও জবাবদিহিতা নিশ্চিতে গাম্বিয়ার দায়ের করা মামলার সমর্থনে ও সার্বিক সহযোগিতায় তারা অঙ্গীকারাবদ্ধ।

'চলতি বছরের ২ সেপ্টেম্বর কানাডার সঙ্গে এক যৌথ বিবৃতিতে এ আশ্বাস দিয়েছে নেদারল্যান্ডস সরকার। পাশাপাশি বিষয়টি নিয়ে তারা আদালতে একটি পৃথক যৌথ আবেদন দেবে বলেও জানায়।'

rohinga camp faniকক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প, এটা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী ক্যাম্প

নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের জন্য ডাচ সরকারের মানবিক সহায়তা অব্যাহত থাকবে। এই সঙ্কটের টেকসই সমাধানের লক্ষ্যে নেদারল্যান্ডস সরকার অঙ্গীকারাবদ্ধ।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন খুবই গুরুত্বপূর্ণ। তাই বিষয়টি বাংলাদেশ সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

এ সময় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর সঙ্গে মিলে রাখাইন রাজ্যে ভালো পরিবেশ সৃষ্টিতে এবং রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিতে নেদারল্যান্ডস সরকারকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান ড. মোমেন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *