শিরোনাম

15 Apr 2021 - 01:30:33 am। লগিন

Default Ad Banner

মিয়ানমারসহ ৬ দেশের বিরুদ্ধে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা

Published on Saturday, February 1, 2020 at 4:40 pm 75 Views

এমসি ডেস্কঃ নতুন করে ছয়টি দেশের ওপর ভ্রমণ নিধেষাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে তিনটিই মুসলিমপ্রধান দেশ। শুক্রবার এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত মন্ত্রী শাদ উলফ।

নতুন নিষেধাজ্ঞায় ইরিত্রিয়া, কিরগিজস্তান, মিয়ানমার ও নাইজেরিয়ার নাগরিকদের যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসযোগ্য ভিসা দেয়া পুরোপুরি বন্ধ করা হয়েছে। তবে অ-অভিবাসী ভিসা উন্মুক্ত রাখা হয়েছে। অর্থাৎ এই চার দেশের নাগরিকেরা ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণের জন্য যথারীতি স্বল্প মেয়াদের ভিসা পাবেন।

এছাড়া, সুদান ও তানজানিয়ার নাগরিকদের জন্য ‘ডাইভারসিটি ভিসা’ (ডিভি) দেয়াও নিষিদ্ধ করা হয়েছে। যুক্তরাষ্ট্রে অল্পসংখ্যক অভিবাসী থাকা দেশের নাগরিকদের জন্য লটারির ভিত্তিতে এই ভিসা দেয়া হয়। তবে এই নীতিও পছন্দ নয় প্রেসিডেন্ট ট্রাম্পের। তিনি অনেকবারই এই নিয়মের কঠোর সমালোচনা করেছেন।

মন্ত্রী শাদ উলফ বলেন, এই ছয়টি দেশ যুক্তরাষ্ট্রের চাহিদা মোতাবেক নিরাপত্তা ও তথ্য সরবরাহে ব্যর্থ হয়েছে। এজন্যই এমন নিষেধাজ্ঞার প্রয়োজন পড়েছে।

এক কর্মকর্তা বলেন, ব্যাপক নিয়মমাফিক মূল্যায়নের পর প্রেসিডেন্ট এই সিদ্ধান্ত নিয়েছেন। বেশ কয়েকটি কেন্দ্রীয় সংস্থার সঙ্গে মিলে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এই তদন্ত করেছে।

তিনি বলেন, পরিচয় ব্যবস্থাপনা, তথ্য হস্তান্তর, জাতীয় নিরাপত্তা ও জননিরাপত্তা মূল্যায়ন সংশ্লিষ্ট কিছু মূলনীতি বাস্তবায়নে অদক্ষতা ও অনিচ্ছার কারণেই এসব দেশের বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরেই ২০১৭ সালের জানুয়ারিতে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে বেশ কয়েকটি মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

কর্মকর্তারা বলেন, নতুন বিধিনিষেধে সুনির্দিষ্ট কিছু ভিসা ক্যাটাগরির ক্ষেত্রে প্রযোজ্য হবে। এতে মূলত যারা যুক্তরাষ্ট্র ভ্রমণ করবেন তাদের বদলে যারা সেখানে স্থায়ী হতে চান, তদের লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

বৈশ্বিক অর্থনৈতিক ফোরামের সম্মেলনের ফাঁকে গত সপ্তাহে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকা দীর্ঘ করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, আমাদের নিরাপদ হতে হবে, আমাদের দেশকে নিরাপদ হতে হবে।

ট্রাম্পের নতুন বিধিনিষেধের নিন্দা জানিয়েছে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)। তারা জানায়, ট্রাম্পের প্রশাসন নিষেধাজ্ঞার বাড়ানোর সুযোগ তৈরি করছে।

এক বিবৃতিতে তারা জানায়, মুসলিমবিদ্বেষী নীতি তিনি আরও জোরদার করছেন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *