28 Oct 2021 - 02:42:51 am। লগিন

Default Ad Banner

মার্কিন সহায়তায় দেশে পুলিশের সাইবার ল্যাব

Published on Friday, December 4, 2020 at 10:19 pm 64 Views

এমসি ডেস্ক :  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত সহায়তায় চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটে হচ্ছে ডিজিটাল সাইবার ফরেনসিক ল্যাব। এর অবকাঠামোগত উন্নয়ন কাজ এরই মধ্যে শুরু হয়েছে, চলতি মাসের শেষ নাগাদ সরঞ্জামাদিও চট্টগ্রামে পৌঁছানো কথা রয়েছে।

cmp usসাইবার ল্যাবের প্রতিকী ছবি

সিএমপি কর্মকর্তারা জানান, নতুন বছরের জানুয়ারিতে প্রথম পর্যায়ে ১২ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে চালু হবে চট্টগ্রাম পুলিশের সাইবার অপরাধ বিভাগ। এর সঙ্গেই কাউন্টার টেরেরিজম ইউনিটের অধীনে চলবে ডিজিটাল সাইবার ফরেনসিক ল্যাবটি। আসছে বছর আরো কিছু কর্মকর্তাকে পর্যায়ক্রমে এ সংক্রান্ত প্রশিক্ষণ দেয়া হবে।

মার্কিন দূতাবাসের এন্টিটেরোরিজম অ্যাসিসটেন্সের (এটিএ) আওতায় প্রশিক্ষণ কার্যক্রমসহ সাইবার ফরেনসিক ল্যাব হচ্ছে। বিশেষায়িত এই ল্যাব চালু হলে সাইবার অপরাধ ছাড়াও অন্যান্য মামলা তদন্তে সহায়ক হবে বলে মনে করছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, সাইবার বিষয়ক ‍অপরাধ বিশ্লেষণ ও রহস্য উদঘাটনে এই ল্যাব বিশেষ সুবিধা দেবে। আগে বাইরে থেকে যেসব সুবিধা নেয়া হতো, তা এখন হাতের কাছেই মিলবে।

cmp usসিএমপি ও মার্কিন পুলিশের লোগো

এটি উন্নত দেশের সাইবার ল্যাবের আদলে করা হচ্ছে জানিয়ে তিনি আরো বলেন, মার্কিন প্রশিক্ষকদের কাছে প্রশিক্ষণ নেয়ার পর ল্যাবের কার্যক্রম সম্পর্কে আরো পরিষ্কার ধারণা পাওয়া যাবে। ল্যাবটি চালু হলে সিএমপির সাইবার অপরাধ তদন্ত কাঠামোগত পর্যায়ে চলে আসবে।

এ বিষয়ে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার আসিফ মহিউদ্দীন বলেন, সাইবার অপরাধের দুটি থাকে। যার একটি শনাক্তকরণ, অপরটি তদন্ত। চালু হতে যাওয়া ল্যাবটি তদন্ত কাজকে তরান্বিত করবে। এতে সাইবার ও সামাজিক মাধ্যমের অপরাধের তদন্ত সহজ হবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *