শিরোনাম

17 Apr 2021 - 08:30:43 am। লগিন

Default Ad Banner

ভারতে শিথিল হচ্ছে লকডাউন

Published on Sunday, April 19, 2020 at 10:49 pm 84 Views

 এমসি ডেস্ক:   করোনা ভাইরাস মোকাবেলায় লকডাউনের কবলে বিশ্ববাসী। ফলে কর্মহীন হয়ে পড়েছে বিশ্বের বেশির ভাগ দেশের মানুষ। বিশ্বের অন্য দেশের মতো ভারতও লকডাউনের আওতায় রয়েছে। দীর্ঘ লকডাউনের কবলে পড়ে বহু মানুষ পথে বসেছে, মানুষের অভাব অনটনের সীমা ছাড়িয়ে যাচ্ছে। এমন কঠিন পরিস্থিতিতে কিছু কাজের ক্ষেত্র চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ভিন্ন রাজ্যের নাগরিক হলেও যেখানেই আছে সেখানেই তাকে কাজের সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য সরকারগুলোকে।

রোববার এই নির্দেশনা জারি করেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এনডিটিভি বলছে, নন হটস্পট অঞ্চলগুলোতে লকডাউনের নিয়ম শিথিল হচ্ছে সোমবার থেকে। তবে ভিন্ন রাজ্যের শ্রমিকরা নিজ রাজ্যে ফিরতে পারবেন না। এক রাজ্য থেকে অপর রাজ্যে ভ্রমণ নিষিদ্ধ। ওই শ্রমিকরা যে রাজ্যে আছেন, সে রাজ্যে নিজের নাম নথিভুক্ত করে কাজ করতে পারবেন। নিজ নিজ প্রয়োজন অনুযায়ী তাদের কাজ দেওয়া হবে। এক্ষেত্রে ওই রাজ্যের মধ্যে চলাচল করতে পারবে।

২১ দিনের লকডাউন শেষ হয়ে গেলে ১৫ এপ্রিল থেকে ভারতে শুরু হয়েছে দ্বিতীয়বার লকডাউন। এই ধারা চলবে ৩ মে পর্যন্ত। প্রথমবার লকডাউন ঘোষণার পর বিভিন্ন রাজ্যে আটকা পড়েছেন প্রবাসী শ্রমিকরা। অনেকে দীর্ঘ পথ হেঁটে বাড়ি ফিরতে পারলেও অনেকে তাতে ব্যর্থ হয়েছেন। ফলে আশ্রয় হয়েছে রাজ্য সরকারের ত্রাণ শিবিরে।

এমনই পরিস্থিতিতে সোমবার থেকে লকডাউন কিছুটা শিথিল করে কাজ করার অনুমতি দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে কৃষিকাজ, মাছচাষ ও পশুপালন, উদ্যান পালন, শিল্প ও শিল্প প্রতিষ্ঠান, চা-কফি-রাবার চাষ, সরকারি ও বেসরকারি অফিসের কর্মকাণ্ড রয়েছে।

মূলত এই কাজগুলো হবে নির্দিষ্ট নন হটস্পট এলাকায় এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করেই।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *