17 Jan 2021 - 12:39:29 pm। লগিন

Default Ad Banner

ভারতের কপালে চাঁদের আঁধার

Published on Saturday, September 21, 2019 at 2:06 pm 71 Views

এমসি ডেস্কঃ পৃথিবীর প্রথম দেশ হিসেবে চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ মেরুতে ভারতের চন্দ্রযান-২ পাঠানোর দু সপ্তাহ অতিক্রান্ত হয়েছে। নির্ধারিত এই সময়ের মধ্যে হারিয়ে যাওয়া বিক্রমের যোগাযোগ স্থাপনা করা সম্ভব হয়নি। ফলে হাজার কোটি টাকা ব্যয়ে দেশটির চন্দ্রাভিযান কার্যত চূড়ান্তভাবে ব্যর্থ হলো।

chandrayaan 2 india 2

দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) জানিয়েছে, ১৪ দিনের মিশন লাইফ নিয়ে চাঁদে পাঠানো হয়েছিল বিক্রমকে। কিন্তু এই সময়ের মধ্যে হারিয়ে যাওয়া বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের সব রকমের চেষ্টা কার্যত ব্যর্থ হয়েছে।

ইন্ডিয়া টাইমস জানিয়েছে, আজ শনিবার থেকে চাঁদে আঁধার ঘনিয়ে আসায় সূর্যের আলোর অভাবে প্রয়োজনীয় শক্তি তৈরি করতে পারবে না বিক্রম। এছাড়া চাঁদে রাতের তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াসে নামার ফলে ল্যান্ডারের মেশিন ঠাণ্ডায় জমে যেতে পারে।

desperate modi

এমতাবস্থায় বিক্রমের সঙ্গে আর যোগাযোগ স্থাপন সম্ভব নয়, এটা স্পষ্ট বুঝতে পারছেন মহাকাশ বিজ্ঞানীরা। ফলে চূড়ান্তভাবে উধাও হয়ে যাওয়া বিক্রমের যে ছবি চন্দ্রযান-২ এর অরবিটার পাঠিয়েছে, যা বিশ্লেষণ করা ছাড়া কিছুই করার নেই তাদের।

এদিকে ইসরো জানিয়েছে, সফল ও উন্নত উৎক্ষেপণের কারণে জ্বালানি কম খরচ হওয়ায় চন্দ্রযান-২ এর অরবিটারের কর্মক্ষমতা এক বছর বেড়ে সাত বছরে দাঁড়িয়েছে। বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন স্থাপনের একমাত্র ভরসাই হলো এই অরবিটার।

উল্লেখ্য, গত ২২ জুলাই উৎক্ষেপণ করা চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে প্রবেশ করে ২০ অগাস্ট। গত ৭ সেপ্টেম্বর মধ্যরাতে সেটি চন্দ্রপৃষ্টে অবতরণের ২.১ কিলোমিটার দূরত্বে থাকতে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেই থেকে যন্দ্রযান বিক্রমের সঙ্গে আর সংযোগ স্থান করা সম্ভব না হলেও চন্দ্র মিশন ৯০ থেকে ৯৫ শতাংশ সফল হয়েছে বলে দাবি ইসরোর।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *