20 Sep 2021 - 10:38:48 am। লগিন

Default Ad Banner

বড়পুকুরিয়ায় নির্মাণাধীন ভবনের ছাদ ধসে ২ শ্রমিকের মৃত্যু

Published on Sunday, October 27, 2019 at 9:50 pm 93 Views

এমসি ডেস্ক:  দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে বিদ্যুৎ সাব স্টেশনের নির্মাণাধীন ভবনের ছাদ ধসে দুইজন শ্রমিকের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনায় আহত হয়েছে আরো ৫জন। ২৭অক্টোবর (রবিবার) বিকালে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- ফুলবাড়ী উপজেলার বালিপাড়া গুচ্ছগ্রামের আকাশ ইসলাম (১৬) ও পার্বতীপুর উপজেলার হামিদপুর চৌগাছি গ্রামের দেবুড়া রায়ের ছেলে প্রশান্ত রায় (১৭)।

বড়পুকুরিয়া কয়লা খনি সূত্রে জানা যায়, খনি এলাকার ভেতরে একটি বিদ্যুতের সাব স্টেশনের নির্মাণ কাজ চলছিলো। গত রোববার সকাল থেকে ছাদ ঢালাইয়ের কাজ চলার সময় বিকাল সাড়ে ৪টায় ছাদের প্রায় ২০ ফুট অংশ ভেঙ্গে পড়ে। এতে ছাদের নিচে কাজ করার সময় ৭ শ্রমিক চাপা পড়ে ।

খবর পেয়ে ফুলবাড়ী ফায়ার সার্ভিসের একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা ৬টায় তারা আকাশ ইসলাম নামে এক শ্রমিককে উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করে। ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সঞ্জয় কুমার জানান, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়।

স্থানীয় শ্রমিকরা জানান, ছাদের নিচে চাপা পড়া অপর শ্রমিক প্রশান্ত রায়ও মারা গেছেন। তবে তাকে সন্ধ্যা সোয়া ৭টা পর্যন্ত উদ্ধার করতে পারেনি ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল।পরবর্তীতে রাত্রি সোয়া ৮টায় নিহত শ্রমিক প্রশান্তকে উদ্ধার করতে সক্ষম হয় উদ্ধারকারী দল।

সরে জমিনে গিয়ে জানা গেছে, ছাদ ঢালাইয়ের নিচে সাপোটিংয়ের জন্য যে বাঁশ ‍গুলি দেয়া ছিল সেগুলি পরিকল্পনা মাফিক ছিলনা।অনেকেই বলেছেন, একটি বাঁশের সঙ্গে আরেকটি বাঁশের টানা থাকবে, সেটিও এখানে করা হয়নি ।এদায়টি সম্পন্নভাবে বর্তায় হেড মিস্ত্রির উপর । তিনি যদি এই কাজটি সঠিক ভাবে দেখভাল করতেন তাহলে হয়তো এই অনাকাক্ষিত দূর্ঘটনা ঘটতো না।এই কাজটি করছে ‘চাইনিজ’ এর একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *