21 Jun 2021 - 12:29:15 pm। লগিন

Default Ad Banner

বীরগঞ্জ-কাহারোল রুটে ২৪ কোটি ৬২ লক্ষ টাকা ব্যয়ে রাস্তা নির্মান শুরু

Published on Monday, August 5, 2019 at 1:44 pm 182 Views

সরকার মোঃ কামরুজ্জামান: দিনাজপুর বীরগঞ্জ-কাহারোলে ১৬ দশমিক ৭২ কিলোমিটার আঞ্চলিক সড়ক ২৪ কোটি ৬২ লক্ষ টাকা ব্যয়ে নির্মান কাজ শুরু করা হয়েছে।

দিনাজপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা জানান, আজ রোববার দুপুর ২টায় এই জেলার বীরগঞ্জ-কাহারোল রুটে ১৬ দশমিক ৭২ কিলোমিটার রাস্তা ২টি প্যাকেজে নির্মান কাজের উদ্বোধন করা হয়েছে।

এই রাস্তায় ৫টি ব্রিজ কাম কালভার্ট নির্মান করা হবে। প্রত্যেকটি ব্রিজে সাড়ে ৩ কোটি করে সাড়ে ১৭ কোটি টাকা নির্মান ব্যয় নির্ধারণ করা হয়। অবশিষ্ট ৭ কোটি ১২ লক্ষ টাকা ব্যয়ে ১৬ দশমিক ৭২ কিলোমিটার রাস্তা যুগোপযোগী ও মানসম্পন্ন টেকসই পদ্ধতিতে নির্মান কাজ সম্পন্ন করা হবে।

তিনি জানান, বীরগঞ্জ-কাহারোল রাস্তা বর্তমানে ১২ ফিট প্রশস্ত নির্মান করা হলেও রাস্তায় অনেকাংশেই ৯ থেকে ১১ ফিট প্রশস্ত ভাঙ্গাচুরা ক্ষতিগ্রস্ত রাস্তা রয়েছে। রাস্তার অবকাঠামো উত্তোলন করে ওই স্থানে বালু, পাইলিং এবং খোয়া ও বালু মিশ্রিত করে নির্মান কাজ শুরু করা হয়েছে।

১২ ফিট প্রশস্তের স্থলে দ্বিগুন করে ২৪ ফিস পাকা রাস্তা প্রশস্ত করে নির্মান হবে। নির্মিত ২৪ ফিট রাস্তার উভয় পার্শ্বে খোয়া কনসলিশনের মাধ্যমে ৩ ফিট করে ফুটপাত থাকবে। জনসাধারণের চলাচল ও যানবাহন চলাচলে কোন বিঘ্ন সৃষ্টি না হয় গ্রামীণ জনপদের রাস্তার উন্নয়নে এই কাজ করা হবে।

নির্মিত ৫টি ব্রিজ নির্মানে দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলার পাথর বীম নির্মান ও ওয়াল স্থাপনে ব্যবহার করা হবে। নিয়োজিত ঠিকাদারকে শিডিউলে নির্দেশনা অনুযায়ী কার্যক্রম করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নির্মান কাজ সম্পন্ন করতে সময়সীমা বেধে দেয়া হয়েছে। রাস্তাটি নির্মি হলে ওই ২টি উপজেলার জনসাধারণের জেলা শহর তথা সমগ্র দেশের সাথে যোগাযোগের উন্নয়ন ঘটবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *