28 Oct 2021 - 01:22:35 am। লগিন

Default Ad Banner

বীরগঞ্জে নারী ও শিশু ধর্ষণ বন্ধ ও ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবিতে সমাবেশ

Published on Wednesday, September 4, 2019 at 5:00 pm 223 Views

আবেদ আলী, বীরগঞ্জ প্রতিনিধিঃ বীরগঞ্জে গত মঙ্গলবার নারী- শিশু ধর্ষণ বন্ধ ও ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গ্রাম উন্নয়ন প্রচেষ্টা সংস্থার আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেশন ও এসিড সারভাইভারস ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরি সহযোগিতা পৌর শহরের তাজমহল
সিনেমা হল মোড়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন গ্রাম উন্নয়ন প্রচেষ্টা সংস্থার ফিল্ড অফিসার রীমা নন্দী, আশিক ইকবাল সুমন, পল্লীশ্রী এ্যাকাউন্টেন্ড আশরাফি বিনতে আশা, গ্রাম ভলেন্টিয়ার পারভীন খাতুন, বাবলী আক্তার ও অন্যরা।
বক্তাগণ বলেন, আগুন ও এসিড সহিংসতা প্রতিরোধ, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, বাল্য বিবাহ বন্ধ, যৌন হয়রানী ও জেন্ডার বৈষম্য নিয়ে গ্রাম উন্নয়ন প্রচেষ্টা কাজ করে যাচ্ছে। তবে এ ক্ষেত্রে সরকারী-বেসরকারী নানা উদ্যোগ চলমান থাকলেও এ সব মোকাবেলায় সব উদ্যোগ ব্যর্থ বলে পরিলক্ষিত হয়েছে।
এ কারণে বাংলাদেশে ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার মহোৎসব চলছে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদের পরিসংখ্যান মোতাবেক বক্তাগণ বলেন, জানুয়ারী-জুন/২০১৯ইং ধর্ষনের শিকার হয়েছে ৬৩০ নারী, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ জনকে, ধর্ষণের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৭জন, ধর্ষণের চেষ্টা হয়েছে ১০৫ নারী, এদের মধ্যে হত্যা করা হয়েছে ১জনকে। ১জন আত্মহত্যা করেছেন, যৌন হয়রানির শিকার হয়েছেন ১২৭জন এবং এদের মধ্যে আত্মহত্যা করেছেন ৮জন, ধর্ষনের প্রতিবাদ করায় খুন হয়েছেন ৩ জন নারী এবং ২জন পুরুষ, এ কারণে বর্তমানে দেশের প্রতিটি নারী এবং শিশু সহিংসতার ঝুকির মধ্যে রয়েছে বলে বক্তাগণ মনে করেন। বাংলাদেশে নারী-শিশু ধর্ষণ বন্ধ ও দ্রুত ন্যায় বিচার প্রতিষ্ঠার জোর দাবি জানান তারা।
 

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *