শিরোনাম

15 Apr 2021 - 02:42:30 am। লগিন

Default Ad Banner

বিশ্ব ব্যাংকের ১০ কোটি ডলার অনুদান

Published on Thursday, November 19, 2020 at 10:07 pm 68 Views

এমসি ডেস্ক :  কক্সবাজারে রোহিঙ্গা ও স্থানীয় হোস্ট কমিউনিটির বিদ্যুৎ, পানি, স্যানিটেশন ও দুর্যোগ সহনশীল অবকাঠামো সুবিধা বাড়াতে আরো ১০ কোটি ডলারের অনুদান দিচ্ছে বিশ্ব ব্যাংক। সেই লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে তারা একটি চুক্তি স্বাক্ষর করেছে।

world bank 1

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহাবুদ্দিন পাটোয়ারী ও বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এই চুক্তিতে স্বাক্ষর করেন। পরে বিশ্ব ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়, চলমান ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্পে অতিরিক্ত এই অর্থায়ন করা হবে। এর ফলে স্থানীয় প্রায় এক লাখ ৪০ হাজার ৮০০ জনসহ প্রায় সাত লাখ ৮০ হাজার ৮০০ জন উন্নত অবকাঠামোগত সুবিধা পাবে।

rohinga campকক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প। এটা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী ক্যাম্প।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রকল্পের আওতায় পানির উৎস তৈরি, পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ, বৃষ্টির পানি সংগ্রহের ব্যবস্থা স্থাপন এবং বাসায় ও কমিউনিটিভিত্তিক টয়লেট স্থাপন করার পরিকল্পনা নেয়া হয়েছে। এর মাধ্যমে প্রায় তিন লাখ ৬৫ হাজার ৮০০ জনকে পানি সরবরাহ এবং এক লাখ ৭১ হাজার ৮০০ জন উন্নত স্যানিটেশন ব্যবহার করতে পারবে।’

‘এ ছাড়া ৮১ হাজার লোকের ধারণক্ষমতা সম্পন্ন ৪০টি বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মাণ, রাস্তায় চার হাজার সৌরবাতি লাগানো, ৯৭৫টি বজ্রপাত নিরোধক ব্যবস্থা তৈরি এবং সরকারি সংস্থাগুলোকে সংকট ও জরুরি পরিস্থিতিতে পরিকল্পনা, সমন্বয় ও সাড়াদানে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা ও সক্ষমতা জোরদার করা হবে।’

বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই বিশ্বব্যাংক রোহিঙ্গাদের সহায়তা করে আসছে। পাশাপাশি স্থানীয় হোস্ট কমিউনিটিরও চাহিদা পূরণ হচ্ছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *