19 Jan 2021 - 06:06:17 am। লগিন

Default Ad Banner

বিশ্বকে দেখিয়ে দিলেন ইমরান, কাশ্মিরের সমর্থনে পথে নেমে আসলো গোটা পাকিস্তান

Published on Sunday, September 1, 2019 at 12:21 pm 60 Views

আন্তর্জাতিক ডেস্কঃ গোটা পাকিস্তানে গত (জুম্মাবার) কাশ্মিরের সমর্থনে বিক্ষোভ হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আহ্বানে গোটা পাকিস্তানব্যাপী মানুষ জুম্মার নামাজের আগে রাস্তায় নেমে আসে এবং এ সময়ে সব শহরের যান চলাচলসব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছিল। বিক্ষোভকারীরা কাশ্মিরের জনগণের প্রতি তাদের সংহতি ঘোষণা করেছেন।

রাজধানী ইসলামাবাদে হাজার হাজার বিক্ষোভকারীর উদ্দেশ্যে দেয়া ভাষণে ইমরান খান বলেনকঠিন পরীক্ষার এ সময়ে আমরা কাশ্মিরবাসীদের সাথে আছি। আজ কাশ্মিরের প্রতি যে বার্তা দেয়া হচ্ছে তা হলো কাশ্মির স্বাধীন না হওয়া পর্যন্ত পাকিস্তানের মানুষ কাশ্মিরবাসীদের পাশে থাকবে।

তিনি তার ভাষণে কড়া ভাষায় ভারতের সমালোচনা করেন। তিনি দাবি করেনআরএসএসের আদর্শ ভারতকে গ্রাস করেছে। যে ভাবে নাৎসিরা জার্মানিকে গ্রাস করেছিল সেভাবেই ভারতকে গ্রাস করা হয়েছে।

স্থানীয় সময় বেলা ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত গোটা পাকিস্তানের যানবাহন চলাচল স্তব্ধ হয়ে যায়। রাস্তার ট্রাফিক আলো নিভিয়ে দেয়া হয়। শিক্ষা প্রতিষ্ঠানঅফিস-আদালতব্যাংক-ব্যবসা প্রতিষ্ঠানবেসকারি অফিস- আইনজীবী এবং সামরিক কর্তৃপক্ষসহ সবাই রাস্তায় নেমে আসেন। কাশ্মিরের জনগণের প্রতি বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণের জন্য আজকের এ কর্মসূচি গ্রহণ করা হয়। এ সময়ে গোটা দেশের রেডিও এবং টিভিতে পাকিস্তান ও পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরের জাতীয় সংগীত প্রচারিত হয়।

চলতি মাসের ৫ তারিখে ভারতের নরেন্দ্র মোদির সরকার জম্মু এবং কাশ্মিরের বিশেষ অধিকার বাতিল করা এবং এ অঞ্চলকে দুই ভাগ করার পর থেকেই পাকিস্তান প্রতিবাদ জানিয়ে আসছে। এরই মধ্যে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করেছে পাকিস্তান।

এদিকে ৫ আগস্টের পর থেকে কাশ্মিরের সঙ্গে টেলিফোনইন্টারনেটসহ সব যোগাযোগ বন্ধ করে দিয়েছে ভারত সরকার। ভারত সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে কাশ্মিরের প্রতিবাদ হচ্ছে।  কিন্তু প্রতিবাদকারীদের নির্বিচারে গ্রেফতার এবং নির্যাতন করা হচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রচারিত খবর থেকে জানা যাচ্ছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *