শিরোনাম

12 Apr 2021 - 10:48:34 am। লগিন

Default Ad Banner

বিমান বিধ্বংসী মিসাইল উৎক্ষেপণ করল ভারত

Published on Tuesday, December 24, 2019 at 4:09 pm 89 Views

এমসি ডেস্কঃ প্রতিরক্ষার ক্ষেত্রে ফের বড়সড় সফলতা অর্জন করল ভারত। নিজেদের অস্ত্রভাণ্ডারকে সমৃদ্ধ করার লক্ষ্যে এবারই প্রথম ভূমি থেকে নিক্ষেপযোগ্য বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল দেশটির প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও।

জানা যায়, সোমবার (২৩ ডিসেম্বর) সকাল ১১টা ৪৫ মিনিটে উড়িষ্যার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়।

‘কুইক রিয়েকশন সার্ফেস টু এয়ার মিসাইল’ (কিউআরএসএএম) নামে নতুন এই মিসাইলটি উৎক্ষেপণের পর রাডার, টেলিমেট্রি ও বৈদ্যুতিক-অপটিক্যাল সিস্টেমের মাধ্যমে শনাক্ত করা হয়।

এ সময় ক্ষেপণাস্ত্রটির হেলথ প্যারামিটারও বেশ কয়েকবার পর্যবেক্ষণ করা হয়েছে। শেষ পর্যন্ত মিসাইলটি সঠিক লক্ষ্যবস্তুতেও আঘাত হানে।

ডিআরডিও কর্মকর্তাদের দাবি, সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে নির্মিত এই মিসাইলটি প্রায় ৯০ কিলোমিটার দূরের বস্তুকে নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম। সব কিছু ঠিক থাকলে আগামী ২০২১ সালে অত্যাধুনিক নতুন এই মিসাইলটি ভারতীয় সেনাদের হাতে তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, দ্রুত দিক পরিবর্তনে সক্ষম এই মিসাইলটি শত্রুপক্ষের যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার ও ড্রোনকে মাঝ আকাশেই ধ্বংস করতে পারবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *