16 Sep 2021 - 05:46:32 pm। লগিন

Default Ad Banner

বিমানের বহরে যুক্ত হচ্ছে আরো দুটি উড়োজাহাজ

Published on Thursday, November 26, 2020 at 11:12 pm 84 Views

এমসি ডেস্ক :  আগামী বছরের শুরুতেই ড্যাশ ৮-৪০০ মডেলের দুটি নতুন উড়োজাহাজ যুক্ত হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে। আজ বৃহস্পতিবার বিমানের একটি সূত্রে এ তথ্য জানা যায়।

dhrubotara bimanবিমানের বহরে যুক্ত হওয়া ‘ধ্রুবতারা’

সূত্র জানায়, সম্প্রতি জি টু জি মাধ্যমে কানাডার সরকারের কাছ থেকে তিনটি উড়োজাহাজ কিনেছে বাংলাদেশ সরকার। যার প্রথমটি গত মঙ্গলবার দেশে এসে পৌঁছেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই উড়োজাহাজটির নাম দিয়েছেন ‘ধ্রুবতারা’। বাকি দুটি উড়োজাহাজ আগামী বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমানের বহরে যুক্ত হবে।

সূত্র আরো জানায়, ‘ধ্রুবতারা’কে নিয়ে বর্তমানে বিমানের বহরে উড়োজাহাজের মোট সংখ্যা ১৯টি হলো। বাকি দুটি যুক্ত হলে ২১টি উড়োজাহাজ থাকবে বিমানের আওতায়। যার ফলে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে বিমানের ফ্লাইট সংখ্যা বাড়বে।

dhrubotara biman 2বিমানের বহরে যুক্ত হওয়া ‘ধ্রুবতারা’

জানা যায়, ড্যাশ ৮-৪০০ মডেলের এই উড়োজাহাজগুলো নির্মাণ করছে কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন উড়োজাহাজগুলোর প্রতিটির যাত্রী ধারণ ক্ষমতা ৭৪ জন। এতে পা রাখার জন্য বেশি জায়গা দেওয়া আছে। ফলে যাত্রীরা আরাম করে বসতে পারবেন। এ ছাড়া উড়োজাহাজগুলোর জানালাগুলো খুবই প্রশস্ত ও ভেতরে এলইডি লাইটিং করা আছে। যার ফলে যাত্রীরা আনন্দের সঙ্গে তাদের ভ্রমণ উপভোগ করতে পারবেন।

আরো জানা যায়, পরিবেশবান্ধব এই উড়োজাহাজগুলোতে রয়েছে অত্যাধুনিক হেপা ফিল্টার প্রযুক্তি। যার দ্বারা মাত্র ৪ মিনিটেই উড়োজাহাজের ভেতর ব্যাকটেরিয়া, ভাইরাস ও অন্যান্য জীবাণু ধ্বংস করে বিশুদ্ধ বাতাস প্রবাহ নিশ্চিত করা যায়।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *