শিরোনাম

13 Apr 2021 - 05:20:27 pm। লগিন

Default Ad Banner

বিজিবি: আগস্ট পর্যন্ত সীমান্তে ৩৩ বাংলাদেশি নিহত

Published on Saturday, September 12, 2020 at 2:14 am 49 Views

এমসি ডেস্ক :  চলতি বছরে আগস্ট পর্যন্ত বাংলাদেশ ও ভারত সীমান্তে ৩৩ জন বাংলাদেশির প্রাণহানির ঘটনা ঘটেছে। যা মাস হিসাবে চার জনের বেশি। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সূত্রে এ তথ্য জানা গেছে। এই যখন অবস্থা তখন আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বিজিবি ও বিএসএফ প্রধান পর্যায়ে বৈঠক।

bangladesh india border 1বাংলাদেশ-ভারত সীমান্ত

জানা গেছে, ছয় দিনব্যাপী এ বৈঠক বিজিবির পিলখানা সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। এতে সীমান্ত হত্যার বিষয়টি প্রাধান্য পাবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল এম শাফিনুল ইসলাম। আর ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন বিএসএফের সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান রকেশ আস্থানা।

এ ব্যাপারে বিজিবি এক কর্মকর্তা বলেন, ‘আমাদের জন্য সীমান্ত হত্যা গুরুত্বপূর্ণ বিষয়। চলতি বছরের আগস্ট পর্যন্ত বাংলাদেশ-ভারত সীমান্তে ৩৩ বাংলাদেশি নিহত হয়েছেন।’

bgb bsf logo 1বিজিবি ও বিএসএফের লোগো

বিজিবির অপারেশন ডিরেক্টর লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান এই বৈঠক প্রসঙ্গে বলেন, ‘সীমান্তে হত্যার যেকোনো ঘটনার পরে ‘আমরা সর্বস্তরে আলোচনা শুরু করি’, এর পর বাংলাদেশ সীমান্তে সহিংসতায় বরাবরই বেশি গুরুত্ব দেয়।’

প্রসঙ্গত, আইন ও সালিশ কেন্দ্রসহ অন্যান্য মানবাধিকার সংগঠনগুলোর হিসাব মতে, চলতি বছরের প্রথম ৭ মাসে সীমান্তে ২৯ জন বাংলাদেশি নিহত হয়েছেন। গত বছর এই সংখ্যা ছিল ৪৩ জন। আর তার আগের বছর অর্থাৎ ২০১৮ সালে ছিল ১৫ জন।

আসন্ন বৈঠক সম্পর্কে বিজিবির অপারেশন ডিরেক্টর জানান, কাঁটাতারের বেড়া, বৈঠকে আন্তঃসীমান্ত বিশেষত মাদক চোরাচালান এবং অন্যান্য স্থাপনার মতো বিভিন্ন কাঠামো নির্মাণ ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনার কথা রয়েছে। এটিকে রুটিন বৈঠক হিসেবেও উল্লেখ করেন তিনি।

অন্যদিকে, ভারতের পক্ষ জানানো হয়েছে, বৈঠকে বিএসএফের পক্ষ থেকে গবাদি পশু পাচার, মুদ্রা ও মানবপাচার বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *