16 Sep 2021 - 04:35:12 pm। লগিন

Default Ad Banner

বাংলাদেশের আরেক সাফল্য দেখবে বিশ্ব

Published on Wednesday, February 3, 2021 at 10:30 pm 70 Views

এমসি ডেস্ক :  বাংলাদেশের বিজ্ঞানীদের উদ্ভাবিত জিঙ্কসমৃদ্ধ ৫ জাতের চিকন চালের তালিকায় নতুন আরেকটি জাত যুক্ত হয়েছে। আগেরগুলোর পাশাপাশি এটির উৎপাদনও শুরু হচ্ছে চলতি মাসে।

bri 100ব্রি-১০০

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বিজ্ঞানীদের উদ্ভাবিত জিঙ্কসমৃদ্ধ চিকন চালগুলো হলো ব্রি-৬২, ব্রি-৬৪, ব্রি-৭২, ব্রি-৭৪ ও ব্রি-৮৪। এর সঙ্গে এবার নতুন জাতের ব্রি-১০০ যুক্ত করেছেন তারা।

বিজ্ঞানীরা বলছেন, অন্য ধানের চেয়ে নতুন এই জাতের ফলন ও জিঙ্কের পরিমাণ দুটোই বেশি। তাছাড়া এটি আরো চিকন এবং ঝরঝরে ভাত হবে।

এতে করে ধানের উৎপাদন যেমন বাড়বে, তেমন জিঙ্ক-আয়রণ সমৃদ্ধ হওয়ায় ভাতের পুষ্টিগুণও বাড়াবে। ব্রির বিজ্ঞানীদের বিগত ১৪ বছরের গবেষণার সর্বশেষ এই সাফল্য অবাক হয়ে দেখবে গোটা বিশ্ব।

bri 100 1ব্রি-১০০

জানা গেছে, ব্রি-১০০ অনুমোদনের জন্য জাতীয় বীজ বোর্ডকে সুপারিশ করেছে কৃষি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কারিগরি কমিটি। অনুমোদন সাপেক্ষে চলতি ফেব্রুয়ারি মাসেই বীজ উৎপাদন শুরুর কথা জানানো হয়েছে।

বোরো ধানের চেয়েও অল্প সময়ে নতুন এই জাতের ফলন আসবে বলে জানানো হয়। ফলে আগামী বর্ষা মৌসুমের আগেই এর ফসল তোলা যাবে।

ব্রির বিজ্ঞানীরা জানান, বোরো ধানের নতুন এই জাত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মাধ্যমে বাণিজ্যিকভাবে বাজারজাত করা হবে।

bangladesh rice research institute 1বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট

এ বিষয়ে ব্রির উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আবদুল কাদের বলেন, কৃষিক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন আনবে এই ধান। এটি বাণিজ্যিকভাবে বাজারে আসলে সুবিধা পাবে কৃষকরা, সুফল পাবে দেশের মানুষ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *