শিরোনাম

15 Apr 2021 - 02:27:27 am। লগিন

Default Ad Banner

বন্ধ হচ্ছে দি ইনডিপেনডেন্ট পত্রিকা

Published on Tuesday, February 16, 2016 at 11:09 am 189 Views

189501_1বিশ্বব্যাপী অনলাইন সংবাদমাধ্যমের জয়জয়াকারের এই সময়ে এসে বন্ধ হয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের পত্রিকা ‘দি ইনডিপেনডেন্ট’। ‘ডিজিটাল ভবিষ্যতের’ কথা ভেবে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির অন্যতম প্রভাবশালী এই পত্রিকার কর্তৃপক্ষ।

পত্রিকাটির মালিকপক্ষ ইএসআইডি মিডিয়ার প্রধান নির্বাহী ম্যাককিন সাগান শুক্রবার পাঠকদের উদ্দেশ্যে ঘোষণা দেন, আগামী ৩১ মার্চে প্রকাশিত হবে ইনডিপেনডেন্টের শেষ সংখ্যা। এরপর থেকে কেবল অনলাইন পাঠকদের জন্যই থাকছে পত্রিকাটি। এর আগে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট, শিকাগো ট্রিবিউনসহ বিশ্বব্যাপী আরও বেশ কিছু প্রভাবশালী সংবাদমাধ্যম ছাপা পত্রিকার বদলে ‘অনলাইনমুখী ভবিষ্যৎ’ গড়ার ঘোষণা দিয়েছিলেন।

পত্রিকা বন্ধের কারণ হিসেবে ম্যাককিন সাগান জানান, গত তিন বছরে অনেক দ্রুতগতিতে ওয়েবসাইটের পাঠক বেড়েছে। শুধু ২০১৫ সালেই দি ইনডিপেনডেন্টের অনলাইন সংস্করণের পাঠক বেড়েছে ৩৩ দশমিক ৩ শতাংশ। আর একই সাথে ওয়েবসাইটটি লাভজনক হয়ে উঠেছে এবং চলতি অর্থবছরে অনলাইনটির আয় ছাপা পত্রিকার তুলনায় ৫০ শতাংশ বাড়তে পারে বলে আশা করছেন তারা।

যুক্তরাজ্যের জাতীয় নীতি-নির্ধারণে ভূমিকা রাখা দৈনিকটিকে পুরোপুরি অনলাইনে চালাতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে ২৪ ঘণ্টা অনলাইন চালানোর।

পত্রিকা বন্ধের বিষয়ে ইনডিপেনডেন্টের প্রকাশক ও ইএসআই মিডিয়ার প্রধান এভগেনি লেবেদেভ বলেন, সময়ের সাথে সাথে সংবাদপত্র শিল্পে সামনে খুব বড় পরিবর্তন আসছে। নিয়ত বদলে যাওয়া পাঠকরাই এই পরিবর্তনের সুযোগ করে দিচ্ছেন। গত দুই বছর ধরে পাঠকরাই আমাদের বুঝিয়ে দিয়েছেন, পত্রিকার ভবিষ্যৎ আসলে ডিজিটাল মাধ্যমে। তাদের দেওয়া সিদ্ধান্তে আমরা অনলাইনে মনো

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *