18 Jan 2021 - 12:46:32 am। লগিন

Default Ad Banner

ফুলবাড়ীতে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালিত

Published on Sunday, November 24, 2019 at 5:16 pm 98 Views


মোশারফ হোসেনঃ দিনাজপুরের ফুলবাড়ীতে ২৪ নভেম্বর সকালে বিশ্ব এন্টিবায়োটিক দিবস উপলক্ষ্যে এক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার ডা. সঞ্জয় কুমার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ নুরুল ইসলাম।

প্রধান অতিথির বক্ত্যবে তিনি বলেন, এন্টিবায়োটিকের সঠিক ব্যবহার না হওয়ায় এন্টিবায়োটিকেই মানুষের জীবনের ক্ষতির বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও বলেন, রোগ এবং রোগীর বয়স অনুযায়ী যতটুকু এন্টিবায়োটিকের মাত্রার প্রয়োজন তার চেয়েও বেশী মাত্রায় এন্টিবায়োটিক দেওয়ার কারণে পরবর্তীতে ওই সকল রোগীদের শরীরে অন্য এন্টিবায়োটিক গুলি কাজ করছে না। ফলে রোগীদের সঠিকভাবে রোগ নিরাময় করা সম্ভব হচ্ছে না। যে সমস্ত চিকিৎসকরা না বুঝে এমন অতিরিক্ত মাত্রার এন্টিবায়োটিক দিচ্ছেন, তাদেরকে এই রকম কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান । সাথে-সাথে ঔষধ বিক্রেতা ও ক্রেতাদেরও সচেতন হওয়ার আহ্বান জানান এবং সঠিকভাবে রোগ নিরাময়ের জন্য বিশেষজ্ঞ ডাক্তারদের চিকিৎসা নেওয়ার পরামর্শও দেন তিনি। বর্তমান সরকার প্রতিটি উপজেলায় মানসম্পন্ন স্বাস্থ্য কমপ্লেক্সের ব্যবস্থা করেছেন। তারই ধারাবাহিকতায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি বর্তমানে আধুনিক এবং মানসম্পন্ন স্বাস্থ্য কমপ্লেক্স হিসেবে গড়ে উঠেছে। তাই আমি ফুলবাড়ী বাসিকে আহ্বান জানাই, সু-চিকিৎসার জন্য ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা নেয়ার জন্য।
এসময় উপস্থিত ছিলেন, ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা, ফুলবাড়ী থানা প্রেসক্লাবের আফজাল হোসেন, ফুলবাড়ী উপজেলা প্রেসক্লাবের সভাপতি হারুন-উর-রশিদ, ফুলবাড়ী সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মাইটিভির প্রতিনিধি ফিজারুল ইসলাম ভুট্টু, সাংবাদিক মেহেদী হাসান উজ্জল ও আল-আমিন বিন আমজাদ।
এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারী, নার্স, ড্রাগ, কেমিষ্টসহ বিভিন্ন স্তরের সুধী জন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *