শিরোনাম

12 Apr 2021 - 10:38:29 am। লগিন

Default Ad Banner

ফিরে দেখা ২০১৬: পাঠ্যবইয়ের ভুল ————————————————- সূর্য থেকে পৃথিবীর দূরত্ব মাত্র ১৪.৯৬ কিলোমিটার!

Published on Sunday, December 25, 2016 at 9:11 pm 246 Views

সপ্তম শ্রেণির বিজ্ঞান বইয়ের এমন তথ্যই শিক্ষার্থীরা পড়েছে সারা বছর জুড়ে। জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা কর্তক প্রকাশিত চলতি শিক্ষা বছরের জন্য ছাপানো বই গুলোতে ছিল ভুলের ছড়াছড়ি। যা নিয়ে একাধিক লেখালেখিও হয়েছে। কিছু ভুল আছে বানানে আর কিছু ভুল ছিল তথ্যে। আর বাজারের গাইড বইয়ের ভুল ছিল বর্ননাতীত। যা হাজার বার লেখালেখির পরও গাইড বই প্রকাশনায় সংশ্লিষ্ট মহলের কানে ঢুকে না।

 

সপ্তম শ্রেণির মূল বিজ্ঞান বইয়ের সূচিপত্র থেকে শুরু করে শেষ পর্যন্ত অনেক ভুল আছে যা এবারে সংশোধন করে ছাত্র ছাত্রীদের হাতে তুলে দিতে হবে।

 

উল্লেখিত বইটির দ্বাদশ অধ্যায় (সৌরজগত ও আমাদের পৃথিবী) -এর ১২৭ পৃষ্ঠায় একটি সারণীতে রয়েছে সর্বাধিক গুরত্বপূর্ন কিছু তথ্য যা পুরোপুরি ভুলে ঠাসা। ঐ পৃষ্ঠার তথ্য মতে সূর্য থেকে সৌরজগতের সকল গ্রহের দূরত্ব এ গ্রাম থেকে ঐ গ্রাম বা এ জেলা থেকে ঐ জেলার দূরত্বের সমান। যেমন, সূর্য থেকে শুক্র গ্রহের  দূরত্ব উল্লেখ আছে মাত্র ১০.৮০ কিলোমিটার। যা ঢাকার গুলিস্তান থেকে উত্তরার সমান। পৃথিবীর দূরত্ব মাত্র ১৪.৯৬ কিলোমিটার। যা প্রায় ঢাকা থেকে নারায়ণগঞ্জের দূরত্বের সমান। এমনি ভাবে অন্য গৃহ গুলির দূরত্বও দিনে গিয়ে দিনেই ফিরে আসার মতো দূরত্বে।

 

পাঠ্য বই ছাপানো ও এর সংশ্লিষ্ট সবাইকে আরো অনেক বেশি সতর্ক থাকতে হবে যাতে এমন বিভ্রান্তিমূলক তথ্য না পড়তে হয় আমাদের কোমলমতি ছাত্র ছাত্রীদের।

 

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *