শিরোনাম

15 Apr 2021 - 01:58:36 am। লগিন

Default Ad Banner

প্রধানমন্ত্রী: সবাই নিরাপদ না হলে কেউ নিরাপদ নয়

Published on Tuesday, November 10, 2020 at 11:42 pm 39 Views

এমসি ডেস্ক :  পৃথিবী রক্ষায় বহুপাক্ষিক প্রয়াসকে জোরদার করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউ নিরাপদ নয়। করোনা মহামারি এসে এটা আমাদের স্মরণ করিয়ে দিয়েছে। মঙ্গলবার স্পেন সরকার আয়োজিত আন্তর্জাতিক এক ভার্চুয়াল অনুষ্ঠানে ধারণ করা বক্তব্যে তিনি এ কথা বলেন।

pm hasina 08 08 2020প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্বনেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বৈষম্য হ্রাস, দারিদ্র্য বিমোচন এবং কার্বন নিঃসরণ হ্রাস করে আমাদের এই গ্রহকে সুরক্ষিত রাখতে হবে। একই সঙ্গে আমাদের বহুপাক্ষিক প্রয়াসকে আরো জোরদার করতে হবে। কারণ বিশ্বের সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউ নিরাপদ নয়। করোনা মহামারি এসে এটা আমাদের স্মরণ করিয়ে দিয়েছে।

সম্মিলিত কার্যক্রম, একতা এবং আন্তর্জাতিক সহযোগিতার ওপরই বৈশ্বিক সমৃদ্ধি নির্ভর করছে উল্লেখ করে তিনি বলেন, করোনা মহামারি আবারও এই বাস্তবতা বিশ্বের সামনে নতুন করে নিয়ে এসেছে। সম্মিলিত প্রচেষ্টা না করলে মানবজাতির জন্য বিপর্যয় অনিবার্য। ইতিহাসও এ কথাই বলে। তাই মানবজাতির অভিন্ন অগ্রগতিতে বিশ্বে গঠনমূলক বহুপাক্ষিকতার কোনো বিকল্প নেই।

বাংলাদেশের সরকার প্রধান বলেন, বৈশ্বিক পর্যায়ে বহুপাক্ষিক প্রচেষ্টা না নিলে কখনোই সেটি টেকসই হবে না। সংরক্ষণবাদী প্রবণতা এবং কিছু দেশে বিদেশিদের ব্যাপারে আতঙ্কের বিষয়টি কারো জন্যই ভালো নয়। এতে নিরীহ মানুষের জন্য ভোগান্তি এনে দিতে পারে। শান্তিপূর্ণ বহুপাক্ষিক পরিবেশের ওপরও এর বিরূপ প্রভাব পড়বে।

সবাইকে আন্তর্জাতিক শান্তি, সুরক্ষা এবং বিশ্বব্যাপী উন্নয়নের জন্য ক্ষতিকর- এই জাতীয় ক্রিয়াকলাপ থেকে বিরত থাকা উচিত মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশ বহুপক্ষীয়তার পতাকা বাহক এবং জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতেও সর্বোচ্চ উপস্থিতি। আমরা শান্তি প্রতিষ্ঠায় অংশগ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার পক্ষে জোরালোভাবে কাজ করছি।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *