03 Dec 2021 - 09:45:56 pm। লগিন

Default Ad Banner

প্রথম দিনে আফসোস শুভাশিষের ‘নো’ বল

Published on Wednesday, March 8, 2017 at 8:59 am 246 Views

শ্রীলংকা প্রথম ইনিংস : ৩২১/৪ (৮৮.০ ওভার)
(প্রথম দিন শেষে)
টেস্টে শ্রীলংকা ক্রিকেট দল নিজেদের মাটিতে এখন পুরোপুরি হেরাথ নির্ভর। গল’এ এই বাঁহাতি স্পিনারের উপর নির্ভরতা আরো বেশি। অথচ, গল এ চিরায়িত স্পিন ফ্রেন্ডলি উইকেটে বাংলাদেশের বোলিং কম্বিনেশনে তিন স্পেশালিস্ট পেসার! সাত সকালে ন্যাড়া উইকেট দেখেও তিন পেসার নিয়ে এমন ঝুঁকি নিয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। এমন একটি  ঝুঁকিপূর্ণ দিনে আক্ষেপের নাম ক্যাচ মিস নয়, কিংবা বাজে ফিল্ডিংয়ের অপবাদও পেতে হয়নি বাংলাদেশকে। ৮৮ ওভারের মধ্যে তিন পেসারের বোলিং সমষ্টি ৫০ যেমন ছড়িয়েছে বিস্ময়, তেমনি এক সাথে দুই অ্যান্ডে একটিবারের জন্যই স্পিন অ্যাটাক করা থেকে মুশফিকুরের বিরত থাকা নিয়েও আছে বিস্ময়। ৪ বছর আগে শ্রীলংকার ৫৭০-এর জবাবে ৬৩৮,গলের সেই সুখস্মৃতি থেকে প্রেরণা নিয়েও অংকের হিসাবটা যে গতকাল মেলাতে পারেনি বাংলাদেশ দল। বরং টসে হেরে শ্রীলংকার নতুনদের অনায়াসে দিন পার, ওভারপ্রতি
৩.৬৪ হারে রান তুলে স্কোর ৩২১/৪-এ বড় ধরনের চ্যালেঞ্জের মুখে কিন্তু পড়েছে বাংলাদেশ দল।
তারপরও দিন শেষে যা কিছু আলো, প্রতিপক্ষ দলের উপর যা কিছু চাপ, তা পেস বোলারদের কল্যাণেই দিতে পেরেছে বাংলাদেশ দল। এমন একটি দিনে  ওভারস্টেপিংয়ে শুভাশিষের ‘নো’ বলটিও ভুগিয়েছে যথেষ্ট। যে টপ অর্ডারকে শূন্য’তে ফিরিয়ে দেয়ার উপলক্ষ হয়েছিল তৈরি, সেই কুশল মেন্ডিজ অবিচ্ছিন্ন আছেন ১৬৬ রানে!  গুনারত্মেকে নিয়ে দিয়েছেন বাংলাদেশের বিপক্ষে চতুর্থ জুটিতে ১৯৬ রানের রেকর্ড পার্টনারশিপে নেতৃত্ব। শ্রীলংকা ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্রুততম হাজারি ক্লাবের সদস্যপদও পেয়েছেন এই দিনে কুশল মেন্ডিজ!
ইনিংসের ষষ্ঠ ওভারে ব্রেক থ্রুটি এসেছে এমন এক বোলারের হাত ধরে, যার ( শুভাশিষ) খেলার সম্ভাবনা আগের দিনেও নিশ্চিত করে বলতে পারেনি টিম ম্যানেজমেন্ট। নিজের চতুর্থ বলে গলে’র লোকাল হিরো থারাঙ্গাকে প্লেড অনে পরিণত করে পরের বলেই সুইপ করতে যেয়ে কুশল মেন্ডিজকে কট বিহাইন্ডে পরিণত করেছিলেন শুভাশিষ। তৃতীয় পেসার নিয়ে কম্বিনেশন সাজাতে যার উপর রেখেছেন আস্থা টিম ম্যানেজমেন্ট, সেই শুভাশিষকে ঘিরে উৎসবে মেতে উঠেছে বাংলাদেশ ক্রিকেটাররাও। অথচ, কয়েক সেকেন্ডের ব্যবধানে সেই উচ্ছ¡াসটিই গেল মিইয়ে। টিভি আম্পায়ারের রায়ে বল ডেলিভারির সময় শুভাশিষের পায়ের ল্যান্ডিং ওভারস্টেপিং হওয়ায় সে যাত্রায় গেলেন বেঁচে কুশল মেন্ডিজ। নতুন জীবন পেয়ে শূন্য থেকে শুরু করে সেই কুশল মেন্ডিজ দিনটিতে ভোগালেন বাংলাদেশ দলকে!  সৌম্যকে স্ট্রেইট বাউন্ডারিতে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিতে আত্মবিশ্বাস ফিরে পাওয়া কুশল মেন্ডিজ দিনের শেষ ঘণ্টায় একটু বেশিই চড়াও হয়েছেন। সাকিব, মিরাজকে লং অন, মিড উইকেটের উপর দিয়ে মেরেছেন ছক্কা! ওয়ানডে মেজাজে করেছেন শেষ ৬৬ রান (৭৭ বল)!  তার এমন ব্যাটিংয়েই শেষ সেশনে শ্রীলংকা যোগ করতে পেরেছে ১৬৮ রান। শেষ ঘণ্টায় স্কোরশিটে উঠেছে ৯৯ রান।
দিনের প্রথম সেশনটি ছিল বাংলাদেশের। প্রথম দুই ঘণ্টায় শ্রীলংকাকে ৬২ রানে দিয়েছে থামিয়ে, শিকারের থলেতে থারাঙ্গা (৪), করুনারত্মে (৩০)। দ্বিতীয় সেশনে ৯২ রানের বেশি শ্রীলংকাকে নিতে না দিয়েও প্রশংসা কুঁড়িয়েছে বোলাররা। অথচ, শেষ সেশনে ওয়ানডে মেজাজে করেছে ব্যাট শ্রীলংকা। বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্ট ইনিংসকে মুড়িয়ে রেখেছেন সেঞ্চুরিতে। শূন্য’তে ভাগ্যক্রমে বেঁচে যাওয়া কুশল ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি উদযাপন করেছেন ২৫৬ মিনিটে। অস্ট্রেলিয়াকে টি-২০ সিরিজে কাঁদিয়ে ফেরা গুনারত্মেকে থামিয়েছেন তাসকিন দ্বিতীয় নতুন বলে দুর্দান্ত একটি মুভিং ডেলিভারিতে (৮৫)। ২০ মাস পর টেস্ট প্রত্যাবর্তনের দিনে শ্রীলংকার সময়ের সেরা ব্যাটসম্যান চান্দিমালকে ফিরিয়েছেন মুস্তাফিজ দিনের দ্বিতীয় ড্রিংকস ব্রেকের পরের ওভারেই (৫)। প্রথম দুই স্পেলে আলো ছড়ানো বোলিংয়ের পুরস্কার পেয়েছেন শুভাশিষও (১/৫৮)। লাঞ্চ ব্রেক পর্যন্ত সাকিবের হাতে বল তুলে না দেয়ার কারণটা মুশফিক জানিয়ে দিয়েছেন সাকিবের বোলিংয়ে। বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ এই বোলারই যে গতকাল করেছেন হতাশ। পেস ত্রয়ীর সঙ্গে অফ স্পিনার মিরাজের সকল চেষ্টায় ভাগ্য যে হয়নি সহায়। স্কোরশিটে ৯২ উঠতে যে  দল হারিয়েছে তিন ব্যাটসম্যান, দিন শেষে তাদের স্কোরই রাঙাচ্ছে চোখ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *