শিরোনাম

14 Apr 2021 - 05:09:07 am। লগিন

Default Ad Banner

পাঠ্যবইয়ে ভুল-২০১৭:প্রথম শ্রেণির বাংলা বইয়ে  চতুর্থ শ্রেণির গল্প ও কবিতা!

Published on Thursday, January 5, 2017 at 8:39 am 204 Views

এমসি নিউজ : ২০১৭ শিক্ষাবর্ষের বই গত পহেলা জানুয়ারী শিক্ষার্থীদের মাঝে বিতরণ  ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক প্রকাশিত বই গুলোতে গতবছর ছিল ভুলের ছড়াছড়ি। যা নিয়ে সংবাদমাধ্যম গুলোতে বিস্তর লেখালেখিও হয়েছে। কিন্তু বর্তমান সরকারের আন্তরিকতা থাকা সত্ত্বেও ভুলের বৃত্ত থেকে বের হতে পারছে না বই ছাপানোর দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্টরা।

 

এবছর বিতরণকৃত বই গুলোতে কি কি ভুল বা কি ধরনের ভুল আছে তা ধীরে ধীরে স্পষ্ট হয়ে উঠবে আরো কিছুদিনের মধ্যে। তবে ইতিমধ্যেই একটি ভিন্ন ধরনের ভুলের মুখোমুখি হতে হয়েছে প্রথম শ্রেণির কোমলমতি ছাত্রছাত্রীদের। তাদের 'আমার বাংলা বই' এর সূচিপত্র থেকেই শুরু সেই ভুলের। সূচিপত্রে এক থেকে তেইশ ক্রমিক নং-এ সাজানো হয়েছে তেইশটি গল্প ও কবিতা দিয়ে। এবং সেই অনুযায়ী প্রথমে 'বাংলাদেশের প্রকৃতি' নামক গল্পে বাংলাদেশের ষড়ঋতুর রুপ, সৌন্দর্য বর্ননা করা হয়েছে। এই গল্পের পরে কবি সত্যেন্দ্রনাথ দত্তের লেখা 'পালকির গান' নামক কবিতা।

 

উল্লেখিত সূচিপত্র, গল্প ও কবিতা গুলো চতুর্থ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য সরবরাহকৃত 'আমার বাংলা বই'-এর অংশ। অপরপক্ষে প্রথম শ্রেণির এই বইটিতে পাঠ-১ থেকে পাঠ-৫ পর্যন্ত উধাও। সারা দেশে বিতরণ হয়ে যাওয়া বই গুলো নিয়ে বিপাকেই পড়তে হবে শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষার্থীদের। বছরের শুরুতেই সংশ্লিষ্টদেরকে বিষয়টিকে গুরুত্বের সাথে আমলে নিয়ে ভুল যুক্ত বই গুলো দ্রুত তুলে নিতে হবে। অথবা স্কুল গুলোতে সংশোধনী পাঠিয়ে শিক্ষার সুষ্ঠু ধারা বজায় রাখার বিষয়ে সংশ্লিষ্টরা আন্তরিক হবে বলেই সবার প্রত্যাশা।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *