শিরোনাম

13 Apr 2021 - 04:32:30 pm। লগিন

Default Ad Banner

পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসির ফল

Published on Tuesday, April 21, 2020 at 4:20 pm 106 Views

 এমসি ডেস্ক :   দেশে করোনাভাইরাস সংক্রমণের জন্য সবকিছুতেই চলছে স্থবিরতা। সঙ্গত কারণেই এবারের এসএসসি পরীক্ষার ফলও ঠিক সময়ে প্রকাশিত হচ্ছে না। কবে নাগাদ প্রকাশিত হবে তাও নিশ্চিত করে বলতে পারছে না কর্তৃপক্ষ। তবে তারা এটুকু বলছেন- প্রথমত, পরিস্থিতি স্বাভাবিক না হলে ফল প্রকাশের কোনো সম্ভাবনা নেই। দ্বিতীয়ত, সবকিছু স্বাভাবিক হলেও অন্তত দুই সপ্তাহ সময় লাগবে ফল তৈরি করতে।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মাথায় ফলাফল ঘোষণা করা হয়। এবারের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি থেকে। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলে তত্ত্বীয় পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত চলে ব্যবহারিক। হিসেব অনুযায়ী, ৫ মে’র পর দু-একদিনের মধ্যে ফলাফল ঘোষণা করার কথা। কিন্তু গত ১০ বছরের মধ্যে এই প্রথম নিয়মের ব্যত্যয় ঘটতে যাচ্ছে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, পুরো দেশই তো একপ্রকার লকডাউন। পরীক্ষকদের কাছ থেকে খাতা এসে বোর্ডে পৌঁছায়নি। বোর্ডে আসার পরও কিছু কাজ থাকে, সেটা তো আছেই। এ অবস্থায় পরিস্থিতি স্বাভাবিক না হলে ফল ঘোষণা সম্ভব নয়। স্বাভাবিক হওয়ার ১৫ দিন পর ঘোষণা হবে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, করোনা বিপর্যয়ের জন্য কেউই দপ্তরে উপস্থিত হয়ে কাজ করতে পারছেন না। তবে ভার্চুয়াল যোগাযোগ অব্যাহত আছে। এখনও তো প্রায় দুই সপ্তাহ সময় আছে, আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করছি সময়মতো ফল প্রকাশ করার। শিক্ষামন্ত্রীও খোঁজ-খবর রাখছেন। পরিস্থিতিই বলে দেবে, আমরা কতটুকু করতে পারব।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *