18 Jan 2021 - 06:51:41 am। লগিন

Default Ad Banner

‘পরমাণু অস্ত্র হারাম, অর্থ ব্যয়ের প্রশ্নই উঠে না’

Published on Thursday, October 10, 2019 at 6:40 pm 81 Views

irans supreme leader 9

এমসি ডেস্কঃ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, পরমাণু অস্ত্র হারাম, এর পেছনে অর্থ ব্যয়ের প্রশ্নই উঠে না।

তিনি বলেন, ‘পরমাণু বোমা তৈরি করার সামর্থ্য থাকা সত্ত্বেও ইসলামি অনুশাসনের ভিত্তিতে আমি পরমাণু অস্ত্র ব্যবহারকে হারাম ঘোষণা করেছি। কাজেই যে অস্ত্র ব্যবহার সম্পূর্ণ হারাম সে অস্ত্র তৈরি বা সংরক্ষণে পুঁজি বিনিয়োগ করার কোনো অর্থ হয় না।’

দেশটির গণমাধ্যম বলছে, এ ধরনের গণবিধ্বংসী অস্ত্র উৎপাদন না করার ব্যাপারে তিনি যে ঐতিহাসিক ফতোয়া দিয়েছিলেন সে কথা স্মরণ করে আজ বুধবার এমন কথা বলেন খামেনি।

খবরে বলা হয়েছে, এদিন ইরানের প্রায় দুই হাজার তরুণ বিজ্ঞানী সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের সমাবেশে বলেন, ইরানি বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রমের ফলে আজ শিক্ষা, চিকিৎসা, প্রতিরক্ষা, ন্যানো টেকনোলজি এবং শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিসহ এ ধরনের অন্যান্য ক্ষেত্রে চোখ ধাঁধাঁনো সাফল্য অর্জন করেছে তার দেশ।

তিনি এ জন্য ইরানের বিজ্ঞানীদের ধন্যবাদ জানান ও তাদেরকে গবেষণা চালিয়ে যেতে উৎসাহ দেন। বিজ্ঞানীরা যাতে সহজে ও নির্বিঘ্নে তাদের গবেষণা কাজ চালিয়ে যেতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারকে দিক-নির্দেশনা দেন দেশটির সর্বোচ্চ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *