28 Oct 2021 - 01:30:30 am। লগিন

Default Ad Banner

‘পঞ্চগড় থেকে কক্সবাজার পর্যন্ত নৌপথ হবে’

Published on Thursday, September 26, 2019 at 10:13 pm 127 Views

মোশারফ হোসেনঃ নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পঞ্চগড় থেকে কক্সবাজার পর্যন্ত নৌপথ হবে। এ লক্ষ্যে পুনর্ভবা, আত্রাই, পদ্মা, গড়াই নদীসহ অন্যান্য নদী খনন করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ‌্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। বিশ্ব নৌ দিবস উপলক্ষে ‘বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প এবং নৌপরিবহনের অগ্রগতি’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করা হয়।

নৌ প্রতিমন্ত্রী বলেন, নৌবাহিনীর বহরে সাবমেরিন ও ফ্রিগেড যুক্ত হয়েছে। বিআইডব্লিউটিএ অনেক জাহাজ রেডিমেড না কিনে, দেশীয় জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করছে। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী যুগোপযোগী কর্মসূচি দিচ্ছেন।

তিনি নেভাল আর্কিটেক্টদের উদ্দেশে বলেন, হতাশা নয়, বাংলাদেশের নেভাল আর্কিটেক্টরা কর্মদক্ষতা দিয়ে বিশ্বে জায়গা করে নেবে, বাংলাদেশকে তুলে ধরবে।

এমআইএসটির নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগ আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন এমআইএসটির কমান্ডেন্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান। সেমিনারে বিআইডব্লিইটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল-ইসলাম ‘নদীমাতৃক বাংলাদেশের নৌপরিবহন খাতের সমস্যাসমূহের সমাধান এবং এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের করণীয়’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম উপস্থাপন করেন ‘জাহাজ নির্মাণ শিল্পকে আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত নানা কর্মসূচি এবং বিধিবিধান’ শীর্ষক প্রবন্ধ। ইঞ্জিনিয়ার এ বি এম মাহবুবুর রশিদ ‘নতুন নতুন জাহাজের ডিজাইন প্রকৃতি ও কাঠামো বিশ্লেষণ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *