20 Sep 2021 - 11:11:58 am। লগিন

Default Ad Banner

নিয়োগের দাবীতে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্ষোভ

Published on Thursday, November 7, 2019 at 5:06 pm 107 Views

ডেস্কঃ দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন স্থানীয় বাসীন্দা ও স্থানীয় শ্রমিকরা।
বৃহস্পতিবার সকাল ১০ টায় দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া বাজার থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি তাপ বিদুৎ কেন্দ্র এলাকা প্রদক্ষিন করে, তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কের পাশে দাড়িয়ে ঘন্টা ব্যাপী মানব বন্ধন করেছেন ঐ শ্রমিকেরা।
মানব বন্ধনে বক্তব্য রাখেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি মোঃ হাবিবুর রহমান, সাধারন সম্পাদক আবু সাঈদ, ফুলবাড়ী ট্রেড ইউনিয়নের সাধারন সম্পাদক নুর আলমসহ স্থানীয় শ্রমিক নেতৃবৃন্দরা।
বড়পুকুরিয়া শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে তৃতীয় পক্ষের অধিনে শ্রমিক নিয়োগের জন্য বারবার দরপত্র আহবান করা হলেও, অদৃশ্য কারনে শ্রমিক নিয়োগ না করে, ওই দরপত্র স্থগিত করা হয়, এতে দীর্ঘদিন থেকে শ্রমিক নিয়োগ বন্ধ থাকার ফলে তাপ বিদুৎ কেন্দ্রটিতে স্থানীয় শ্রমিকরা কাজ না পেয়ে এখন মানবেতর জীবন যাপন করছে।
শ্রমিক অধিকার আন্দোলনের সাধারন সম্পাদক আবু সাঈদ বলেন, আগামী চার দিনের মধ্যে দরপত্র উন্মুক্তো করে শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে, আরো কঠোর আন্দোলন কর্মসূচির মাধ্যমে শ্রমিক নিয়োগ করতে বাধ্য করা হবে বলে তিনি হুশিয়ারী দেন।
উল্লেখ্য, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে স্থানীয় ও অবিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবীতে, দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসচ্ছে স্থানীয় বাসীন্দারা ও বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটি।
এই বিষয়ে জানতে চাইলে তাপ বিদুৎ কেন্দ্রের উপ-প্রধান প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে স্থানীয় বাসীন্দাদের মধ্যে অপৃতিকর ঘটনা ঘটে। এতে তাপ বিদুৎ কেন্দ্রের মধ্যে আইন শৃংখলার অবনতি হওয়ায়, গত জুন মাসে তাপ বিদুৎ কতৃপক্ষ শ্রমিক নিযোগ দরপত্র স্থগীত করে। তিনি বলেন, এরপর আর দরপত্র আহ্বান করা হয়নি। শ্রমিক নিয়োগের প্রয়োজন হলে আবারো দরপত্র আহ্বান করা হবে। তারা জানান আমাদের এ দাবী মেনে না নিলে আগামীতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। এর দায় ভার তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষকে নিতে হবে। এ জন্য তারা জ্বালানী, খনিজ ও বিদ্যুৎ মন্ত্রনালয় আসুহস্থক্ষেপ কামনা করেছেন।
Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *