শিরোনাম

14 Apr 2021 - 04:25:34 am। লগিন

Default Ad Banner

নিজেদের ভুলেই নষ্ট ইসরায়েলের ৮ যুদ্ধবিমান

Published on Tuesday, January 14, 2020 at 6:59 pm 92 Views

israil fighter jet

এমসি ডেস্কঃ বন্যার পানিতে ডুবে ইসরায়েলের ৮টি এফ-১৬ যুদ্ধবিমানের বড় ধরনের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দেশটির বিমান বাহিনী। নিজেদের ভুলেই যুদ্ধবিমানগুলোর ক্ষতি হয়েছে বরেছে স্বীকার করে বিমান বাহিনীর কর্মকর্তারা। সোমবার তাদের টুইটের বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে জেরুজালেম পোস্ট।

জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার সকালে দেশটিতে ব্যাপক বৃষ্টিপাত হয়। আর এই বৃষ্টিপাতের ফলে সকাল ৫টা থেকে সাড়ে ৫টা মাত্র আধা ঘণ্টার মধ্যে দেশটির হাতজর বিমান ঘাঁটিতে অন্তত ৫০ মিলিয়ন লিটার পানি জমে যায়। এ সময় ওই বিমান ঘাঁটির রানওয়ে এবং দুটি ভূগর্ভস্থ হ্যাঙ্গার প্লাবিত হয়। তবে হ্যাঙ্গার দুটিতে থাকা যুদ্ধবিমান সরাতে ভুলে যায় ঘাঁটির দায়িত্বে থাকা বিমান বাহিনীর কর্মকর্তারা। ফলে পানিতে ডুবে ৮টি এফ-১৬ যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হয়।

আরো বলা হয়, মাত্র আধ ঘণ্টার বৃষ্টিতে হ্যাঙ্গারগুলো অন্তত দেড় মিটার পানির নিচে তলিয়ে যায়। হঠাৎ করে এমন পরিস্থিতির সৃষ্টি হবে তা বুঝে উঠতে পারেনি বিমান বাহিনীর কর্মকর্তারা। ফলস্বরূপ সেখানে থাকা পাঁচটি যুদ্ধবিমান সামান্য এবং তিনটির বড় ধরনের ক্ষতি হয়। তবে এ সময় সেখানে আটকা পড়া মেকানিকদের উদ্ধার করেছে বিমান বাহিনীর সদস্যরা।

israil air force post

নিজেদের ভুলেই হ্যাঙ্গার দুটি থেকে যুদ্ধবিমানগুলো সরানো হয়নি স্বীকার করে টুইটে বিমান বাহিনীর কর্মকর্তারা জানান, সকাল ৫টার সময়ও বেসটি শুকনো ছিল। কিন্তু এরপর আধ ঘণ্টার ব্যবধানে সেখানে থৈ থৈ পানি জমে যায়। হ্যাঙ্গর থেকে যুদ্ধবিমানগুলো না সরিয়ে তারা ভুল করেছেন। তবে বিষয়টি নিয়ে অবশ্যই তদন্ত করা হবে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কর্মকর্তারা আরো জানান, যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হলেও বর্তমানে ঘাঁটির কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে। বিমানগুলো মেরামত করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যেই সেগুলোকে পুনরায় কাজে ফিরিয়ে আনা হবে। তবে যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হওয়ায় বিমান বাহিনীর সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই।

প্রাথমিকভাবে ওই ঘটনায় মোট আর্থিক ক্ষতির পরিমাণ কয়েক মিলিয়ন শেকেল ধরা হলেও সেগুলো মেরামতে ব্যয় আরো কমতে পারে বলে ধারণা করছেন বিমান বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

উল্লেখ্য, গত সপ্তাহে ইসরায়েলে বড় ধরনের বৃষ্টিপাতের ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজনের প্রাণহানিও হয়। বন্যায় আক্রান্ত মানুষদের উদ্ধারে দেশটির পুলিশ ও দমকলকর্মীর পাশাপাশি আইডিএফ সেনা বাহিনী, আর্মার্ড কর্পস, হোমফ্রন্ট কমান্ড, আর্টিলারি, পদাতিক এবং নৌবাহিনীকেও মোতায়েন করা হয়।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *