15 Jun 2021 - 08:43:40 am। লগিন

Default Ad Banner

নবাবগঞ্জের শিবের বাজার সংলগ্ন কালনদীর তীরে গঙ্গাস্নান ও বারুনী উৎসব উদযাপন

Published on Saturday, April 13, 2019 at 1:45 pm 272 Views

ডি কে মহন্ত : দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ১ নং জয়পুর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের শিবের বাজার মহাদেবের মন্দির সংলগ্ন করতোয়া নদীর একটি শাখা, কালনদীর তীরে গঙ্গাস্নান ও বারুনী উৎসব শুরু হয়েছে।
বাংলা পঞ্জিকা মতে অনুষ্ঠানের প্রথম দিন প্রতি বছর চৈত্র মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে সূর্যোদয়ের পর থেকে গঙ্গাস্নান, শ্রীমদ্ভগবত পাঠ, কীর্তন ও মহাদেবের পূজা অর্চনার মধ্যদিয়ে দুইদিন ব্যাপী এই বারুনী উৎসব উদযাপন করা হয়ে থাকে।
তারই ধারাবাহিকতায় ১৩ এপ্রিল শনিবার সূর্যোদয়ের পর থেকে গঙ্গাস্নান, শ্রীমদ্ভগবত পাঠ, কীর্তন, মহাদেবের পূজা অর্চনা ও উপস্থিত ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণের মধ্যদিয়ে (দুইদিন ব্যাপী) এই বারুনী উৎসব শুরু হয়। আয়োজক কমিটির সদস্য অনিল চন্দ্র প্রামাণিক ও সুশীল চন্দ্র প্রামাণিকের তথ্যমতে জানা যায় প্রাচীনকালে মহাদেবের আরাধনায় এক মুনির ধ্যানে এই মন্দিরটি গড়ে উঠলে এই স্থানটির নাম হয় শিবের বাজার, এবং পরবর্তীকালে অনেকদিন ধরে এখানে বাজারও বসেছিল একসময়।
তাই পূণ্যস্নান উৎসবকে ঘিরে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আগত পূণ্যার্থী ও দর্শনার্থীরা নদীতে গঙ্গাস্নানের মাধ্যমে পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা করে থাকেন।
ঐতিহ্যবাহী এ বারুনী মেলা থেকে গৃহস্থালি কাজে ব্যবহিত অনেক জিনিষ পত্র কিনে থাকেন আগত দর্শনার্থীরা। ঐতিহ্যগত গঙ্গাস্নান ও বারুনী এ মেলাটির সভাপতিত্ব করেন কার্তিক চন্দ্র সরকার সাবেক মেম্বার ১ নং জয়পুর ইউনিয়ন পরিষদ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *