21 Jan 2021 - 10:47:08 pm। লগিন

Default Ad Banner

নতুন তথ্য ফাঁস: চীনে বন্দি ১০ লাখ উইঘুর মুসলিম

Published on Tuesday, November 26, 2019 at 2:01 pm 76 Views

uighur in detantion camp

এমসি ডেস্কঃ চীনের জিনজিয়াং প্রদেশে গড়ে তোলা ডিটেনশন ক্যাম্পগুলোতে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমদের বন্দি করে রাখা হয়েছে বলে নতুন তথ্য ফাঁস হয়েছে। দেশটির সরকারি নথি থেকে এ তথ্য ফাঁস করেছে আন্তর্জাতিক সাংবাদিক গোষ্ঠী ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজে)।

বিবিসি জানায়, অতীতে অনেকবার উইঘুরদের বন্দি করে রাখার সরকারি দলিল ফাঁস হলেও সম্প্রতি আইসিআইজে কর্তৃক ফাঁস হওয়া নতুন নথিতে এ বিষয়ে বিস্তারিত দেখার সুযোগ হয়েছে। নতুন সরকারি নথিতে উঠে এসেছে কিভাবে উইঘুরদের বন্দির মতো ডিটেনশন ক্যাম্পগুলোতে আটকে রাখা হয়েছে এবং তাদের ওপর নির্যাতন চালানো হচ্ছে।

যদিও চীন সরকার বরাবরই দাবি করে আসেছে, পশ্চিম জিনজিয়াং অঞ্চলে গড়ে তোলা ডিটেনশন ক্যাম্পগুলোতে উইঘুরদের স্বেচ্ছাসেবী শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

তবে ফাঁস হওয়া নতুন সরকারি তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, নিরাপত্তা ও উচ্চ প্রযুক্তি সংবলিত ক্যাম্পগুলোতে উইঘুরদের সঙ্গে বন্দির মতো আচরণ করা হচ্ছে। সেখানে উইঘুরদের স্বেচ্ছাসেবী শিক্ষা ও প্রশিক্ষণের নামে তাদের ধর্মীয় বিশ্বাস ও নিজস্ব সংস্কৃতির বিরুদ্ধে শিক্ষা দেয়া হচ্ছে। পাশাপাশি তাদের ওপর নানা রকম নির্যাতনও চালানো হচ্ছে।

আইসিআইজের অনুসন্ধানে দেখা যায়, গত তিন বছর ধরে চীন সরকার জিনজিয়াং প্রদেশের বিভিন্ন এলাকায় ডিটেনশন ক্যাম্প গড়ে তুলেছে। উইঘুরদের চরমপন্থা থেকে দূরে রাখতে এবং তাদের চীনা জাতীয়তাবাদ ও সংস্কৃতির শিক্ষা দেয়ার জন্য এসব ক্যাম্প গড়ে তোলা হয়েছে বলে দাবি বেইজিংয়ের। যদিও বাস্তব চিত্র অনেকটাই ভিন্ন।

এদিকে এসব অভিযোগ অস্বীকার করে যুক্তরাজ্যের চীনা দূতাবাস দাবি করে, বেইজিং এর বিরুদ্ধে আইসিআইজে মিথ্যা ও ভুয়া সংবাদ প্রচার করছে।

উল্লেখ্য, আইসিআইজে হচ্ছে একটি আন্তর্জাতিক সাংবাদিক গোষ্ঠী। যেখানে পার্টনার হিসেবে কাজ করছে বিবিসি, প্যানারোমা ও ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানসহ ১৭ টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *