শিরোনাম

13 Apr 2021 - 04:31:53 pm। লগিন

Default Ad Banner

নজরে লাদাখ, আজ মস্কোয় মুখোমুখি রাজনাথ ও চিনা প্রতিরক্ষা মন্ত্রী

Published on Friday, September 4, 2020 at 1:37 pm 62 Views

India-China

এমসি ডেস্ক :  সামরিক স্তরে দফায় দফায় বৈঠক হলেও লাদাখ নিয়ে এখনও পর্যন্ত সমাধানে এসে পৌঁছতে পারেনি দুই দেশই। তাই এ বার বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে উদ্যোগী হল ভারত ও চিন। রাশিয়ার মস্কোয় এই  মুহূর্তে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বার্ষিক সম্মেলন চলছে। শুক্রবার সন্ধ্যায় সেখানেই মুখোমুখি বৈঠকে বসছেন দু’দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও উই ফেঙ্গে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) কী ভাবে স্থিতাবস্থা ফিরিয়ে আনা যায়, তা নিয়ে আলোচনা হবে দু’জনের মধ্যে।

জেনারেল উই ফেঙ্গে চিনেরা ক্ষেপণাস্ত্র বাহিনীর কম্যান্ডার ছিলেন। বর্তমানে চিনের স্টেট কাউন্সিলরও তিনি। সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্যও। ভারত ও চিন, দুই দেশের প্রশাসনিক কর্তাদের মধ্যে লাদাখ নিয়ে এমন বৈঠক এই প্রথম।  তাই বৈঠকের নির্যাস কী বেরিয়ে আসে, সেদিকেই এখন তাকিয়ে কূটনৈতিক মহল।

চলতি বছরের মে মাসে লাদাখে এক তরফা ভাবে স্থিতাবস্থা নষ্ট করে চিনা বাহিনী। তার পর থেকে যত দিন গিয়েছে, উত্তেজনা ততই বেড়েছে সেখানে। জুন মাসে প্যাংগং হ্রদের তীরে সঙ্ঘর্ষও বাধে দু’পক্ষের মধ্যে। তার রেশ কাটিয়ে ওঠার আগেই গত মাসের শেষ দিকে ফের সেখানে সামরিক পদক্ষেপ করে সঙ্ঘর্ষে প্ররোচনা দেয় চিন। তবে চিনাবাহিনীকে পিছু হটিয়ে প্যাংগংয়ের দক্ষিণে ফিঙ্গার-৪ এলাকাকে ফের নিজেদের দখলে আনতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা। এলএসি-তে এখনও মুখোমুখি অবস্থান করছে দুই পক্ষ।  এমন অবস্থায় আলাপ-আলোচনার মাধ্যনেই সীমান্তের বিষয়টি মীমাংসা করা প্রয়োজন বলে দু’তরফেই দাবি উঠছিল। এ নিয়ে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘‘সীমান্তে যা ঘটবে, তার প্রতিফলন দেখা দেবে দ্বিপাক্ষিক সম্পর্কে। কূটনৈতিক পথেই সমাধান খুঁজতে হবে।’’ ভারতে চিনা দূতাবাসের মুখপাত্র জি রং জানান, ‘‘সীমান্তের বিষয়টির শান্তিপূর্ণ মীমাংসার জন্য বেশ কিছু দিন ধরে কথাবার্তা চালু রয়েছে। ভারত-চিন সীমান্তে যুক্তিগ্রাহ্য, ন্যায্য এবং উভয় পক্ষের কাছে গ্রহণযোগ্য সূত্র বার করার জন্য চিন বরাবরই সক্রিয়।’’

তার পরেই আলোচনার কথা এগোয়। রাজনাথ ও উই ফেঙ্গের বৈঠকের পর, আগামী ১০ সেপ্টেম্বর মস্কোয় চিনা বিদেসশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠক করবেন এস জয়শঙ্করও।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *