16 Sep 2021 - 06:10:08 pm। লগিন

Default Ad Banner

তুর্কি অভিযান ঠেকাতে সেই আসাদের দ্বারস্থ কুর্দিরা!

Published on Monday, October 14, 2019 at 12:22 pm 190 Views

এমসি ডেস্কঃ সীমান্তবর্তী উত্তর সিরিয়ায় তুরস্কের চলমান সামরিক অভিযান ঠেকাতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের দ্বারস্থ হয়েছে কোণঠাসা কুর্দি গেরিলা বাহিনী। এতদিন পরস্পরের বিরুদ্ধে লড়াইরত উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতা চুক্তিও হয়েছে বলে জানা যাচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার উত্তরাঞ্চলে সরকারি বাহিনী মোতায়েন করা হয়েছে। এ সমঝোতার আওতায় কুর্দিদের রক্ষায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

সিরিয়ায় অবস্থিত একটি রুশ ঘাঁটিতে আসাদ সরকার ও কুর্দিদের মধ্যে এ চুক্তি সই হয়েছে বলে জানানো হয়। উত্তর সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন প্রশাসন বলছে, চুক্তি অনুযায়ী সীমান্তে সরকারি বাহিনীর সঙ্গে মিলে তুর্কি বাহিনীর নিয়ন্ত্রণে যাওয়া অঞ্চলগুলো পুনরুদ্ধার করা হবে।

সম্প্রতি আইএস হটিয়ে উত্তর সিরিয়া দখলে নেয়া কুর্দিদের ঘনিষ্ট মিত্র যুক্তরাষ্ট্র তাদের সেনাদের ওই অঞ্চল থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়। এতে কুর্দিরা বন্ধুহীন হয়ে পড়ে। গত সপ্তাহে তুরস্ক তাদের সমর্থিত আসাদবিরোধী মিলিশিয়াদের নিয়ে কুর্দিবিরোধী অভিযানে নামে। এমন প্রেক্ষাপটে নিজেদের অস্তিত্ব রক্ষায় আসাদ সরকারের দ্বারস্থ হয় তারা।

তুরস্ক বলছে, চলমান অভিযানে কুর্দি বাহিনীকে হটিয়ে দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সেনাবাহিনী। সেখানে সিরীয় শরণার্থীদের জন্য ‘সেফ জোন’ প্রতিষ্ঠা করা হবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *