07 Dec 2021 - 11:58:36 pm। লগিন

Default Ad Banner

ঢাকার পর ডেঙ্গুতে কাঁপছে কলকাতা

Published on Friday, November 8, 2019 at 3:59 pm 101 Views

denghu in kolkata

এমসি ডেস্কঃ গত কয়েকমাস ধরে রাজধানী ঢাকাসহ দেশের প্রায় প্রত্যেকটা অঞ্চলেই ডেঙ্গুর প্রাদুর্ভাব ছিল ভয়াবহ। সরকারি হিসেবে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তে মৃতের সংখ্যা ১১৩ জন। তবে দেশে প্রাদুর্ভাবটা এখন অনেকটাই কমে এসেছে।

এদিকে কলকাতা ও এর আশেপাশের এলাকায় ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু। আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। সরকারিভাবে নেওয়া হচ্ছে নানা সতর্কতামূলক ব্যবস্থা।

পশ্চিমবঙ্গের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, মশার উৎপাত এতোটাই বেড়েছে যে, সন্ধ্যা নামার আগেই বন্ধ করে দিতে হচ্ছে দরজা-জানালা।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত শহরটিতে ডেঙ্গুতে আক্রান্ত হয় প্রায় ১২ হাজার মানুষ। যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ২৩ হাজারে। অর্থাৎ গত দেড় মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে প্রায় ১১ হাজার মানুষ।

কলকাতা প্রশাসন বলছে, মশার প্রজনন স্থানগুলো নষ্ট করতে বছরের শুরু থেকেই নগরবাসীকে সতর্ক করা হয়েছিলো। কিন্তু কেউই সতর্কতা অবলম্বন করেন নি।

ওয়ার্ড কাউন্সিলর জীবন সাহা বলেন, আমরা মাইকিং করেছি, সচেতনতামূলক লিফলেট বিলি করেছি। কিন্তু মানুষ সচেতন হচ্ছে না। যেখানে সেখানে পানি জমে থাকছে, যত্রতত্র স্থানে আবর্জনা ফেলছে।

সাধারণ মানুষ কিন্তু বলছে ভিন্ন কথা। তারা প্রশাসনকে দায়ী করে বলেন, আবর্জনা নির্দিষ্ট জায়গায় ফেললেও সেগুলো প্রতিদিন পরিষ্কার করা হয় না। ব্লিচিং পাউডার স্প্রে করা হয় না। নর্দমায় নোংরা পানি জমে থাকার ফলেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। জন্ম নিচ্ছে ডেঙ্গু মশা।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *